Advertisement
০৩ মে ২০২৪
KMC & Burial Ground

কলকাতায় একটি কবরের দাবিদার প্রভাবশালী দুই পরিবার, মীমাংসা চেয়ে মেয়র ফিরহাদকে ফোন

বর্তমানে ওই কবরের সামনে আলোয়ারা খাতুন নামে এক মহিলার নামের ফলক রয়েছে। তিনি আলতামাস কবিরের স্ত্রীর তরফের আত্মীয়া ছিলেন বলেই জানা যায়।

Two influential families claiming a grave in Kolkata, Mayor Firhad Hakim in charge of to deal the incident.

মেয়র ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৮:০৬
Share: Save:

কলকাতার একটি কবরস্থানে কবরের অধিকারের দাবিতে দ্বন্দ্বে কলকাতার দুই প্রভাবশালী পরিবার। প্রথম পরিবার প্রয়াত বিচারপতি আলতামাস কবিরের। দ্বিতীয় পরিবার প্রয়াত দন্ত্যচিকিৎসক আর আহমেদের। শনিবার কলকাতা পুরসভা সরগরম এই দুই প্রভাবশালী পরিবারের কবরের দাবির তর্জায়।

শনিবার পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচি ছিল। সেখানে একটি ফোন পান মেয়র ফিরহাদ হাকিম। ফোনে এক নারীকণ্ঠ নিজেকে আর আহমেদের নাতনি বলে দাবি করেন। নাম বলেন ডা. জারিনা আলিয়া। নিজেকে এক জন চিকিৎসক বলে দাবি করে অভিযোগের সুরে তিনি জানান, পার্ক সার্কাসের গোবরা-২ করবস্থানে একটি কবর রয়েছে, যাতে অধিকার রয়েছে তাঁর পরিবারের। কিন্তু তা দখল করে রেখেছে আলতামাস কবিরের পরিবার। অবিলম্বে কলকাতা পুরসভা ওই কবরটিতে থাকা নামফলক খুলে, তাঁদের পরিবারের নামফলক লাগানোর ব্যবস্থা করুক বলে দাবি করেন ওই মহিলা। অভিযোগকারিণীকে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন মেয়র।

এর পরেই ফিরহাদ পুর আধিকারিকদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন। মেয়র বলেন, ‘‘জানুয়ারি মাসে আমি নিজে ওই কবরস্থানে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখব।’’ পুরসভা সূত্রে খবর, মেয়র জানতে পেরেছেন, কবরটি নিয়ে দুই পরিবারের বিবাদ দীর্ঘ দিনের। তাই বিষয়টি নিয়ে সাবধানে পদক্ষেপ করতে চায় পুরসভা। সে কারণেই জানুয়ারি মাস পর্যন্ত সময় চেয়ে নিয়েছেন মেয়র। যাতে ওই কবর সংক্রান্ত বিষয়ে পুরসভায় কী কী নথি রয়েছে, তা খতিয়ে দেখা সম্ভব হয়।

বর্তমানে ওই কবরের সামনে আলোয়ারা খাতুন নামে এক মহিলার নামের ফলক রয়েছে। তিনি আলতামাস কবিরের স্ত্রীর তরফের আত্মীয়া ছিলেন বলেই জানা যায়। আগামী জানুয়ারি মাসে যাবতীয় নথি খতিয়ে দেখে গোবরা-২ কবরস্থানে যাওয়ার পাশাপাশি, দুই পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার কথা জানিয়েছেন মেয়র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Burial Ground FirhadHakim Talk to Mayor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE