Advertisement
১৮ মে ২০২৪
Mamata Banerjee

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে লগ্নি আনতে সেপ্টেম্বরে স্পেন এবং দুবাই সফরে যাচ্ছেন মমতা

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে লগ্নি আনার লক্ষ্যে এই সফরে যাচ্ছেন মমতা। তাঁর সঙ্গে রাজ্যের শিল্পপতিদের একটি প্রতিনিধিদলও যাবে বলে জানা গিয়েছে।

Mamata Banerjee

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৩:৪৮
Share: Save:

শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পেন এবং দুবাই সফরে ছাড়পত্র দিল বিদেশ মন্ত্রক। বৃহস্পতিবার এবং শুক্রবার মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়ার’ বৈঠকের জন্য মমতা মুম্বইয়ে রয়েছেন। প্রশাসনিক সূত্রের খবর, তার ঠিক আগে, বুধবার রাতে কেন্দ্রীয় সরকারের তরফে প্রয়োজনীয় সম্মতি পেয়েছে নবান্ন। সফরসূচি অনুযায়ী, আগামী ১২ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী রওনা হবেন স্পেনের উদ্দেশে। তার পর দুবাই হয়ে তাঁর কলকাতায় ফেরার কথা ২৩ সেপ্টেম্বর।

মুখ্যমন্ত্রীর সফরসূচিতে রয়েছে স্পেনের রাজধানী শহর মাদ্রিদ এবং বাঙালিদের কাছে একদা ‘মেসির শহর’ বলে পরিচিত বার্সেলোনা। তবে দুই শহরের সঙ্গেই ফুটবলপ্রিয় বাঙালির আত্মিক যোগ রয়েছে। মাদ্রিদের দু’টি ফুটবল ক্লাব রিয়েল মাদ্রিদ এবং অ্যাটলেটিকো ডি’মাদ্রিদ বিশ্ববিশ্রুত। ফলে বাংলার ফুটবলমহলও মমতার স্পেন সফর নিয়ে আগ্রহী। স্পেন থেকে দুবাই যাবেন মমতা। দুবাই থেকে তাঁর কলকাতায় ফেরার কথা।

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে বিদেশি লগ্নি আনার লক্ষ্যেই এই বিদেশ সফরে যাচ্ছেন মমতা। তাঁর সঙ্গে রাজ্যের শিল্পপতিদের একটি প্রতিনিধিদলও যাবে বলে জানা গিয়েছে। এর আগেও সিঙ্গাপুর এবং লন্ডনে এই ধরনের সফর করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু মাঝে তাঁর শিকাগো ও চিন সফরে ছাড়পত্র দেয়নি কেন্দ্র। যাকে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ হিসাবে বর্ণনা করেছিল তৃণমূল। এ বারেও অনেকে সেই আশঙ্কা করেছিলেন। যদিও শেষ পর্যন্ত মমতার বিদেশ সফরের অনুমতি মিলেছে।

মুখ্যমন্ত্রী হিসাবে কেউ বিদেশে গেলে সংশ্লিষ্ট রাজ্যকে বিদেশ মন্ত্রকের অনুমতি নিতে হয়। বিদেশ মন্ত্রকই ঠিক করে সেই সফরের ‘যৌক্তিকতা’ রয়েছে কি না। ব্যক্তিগত ভাবে কোনও মুখ্যমন্ত্রী বিদেশে যেতে চাইলে অবশ্য বিদেশ মন্ত্রকের অনুমতি বা ছাড়পত্রের দরকার হয় না। কারণ, সে ক্ষেত্রে কোনও ‘প্রোটোকল’ থাকে না। কিন্তু মুখ্যমন্ত্রী হিসাবে যদি কেউ সরকারি বা আনুষ্ঠানিক ভাবে বিদেশ সফরে যান, তা হলে তিনি যান ‘ভারতের প্রতিনিধি’ হিসেবেই। সেই সফরে সংশ্লিষ্ট দেশের ভারতীয় দূতাবাসকে পারিপার্শ্বিক সমস্ত কিছুর বন্দোবস্ত করতে হয়। নিরাপত্তার বিষয়টিও থাকে। সেই কারণেই মুখ্যমন্ত্রীর সরকারি বিদেশ সফরে বিদেশ মন্ত্রকের অনুমোদন প্রয়োজনীয়।

২০২১ সালে বিপুল ভোটে জয়ের পর তৃতীয় বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়ে মমতা বলেছিলেন, এ বার তাঁর ‘পাখির চোখ’ শিল্পায়ন। মূলত মাঝারি ও বড় শিল্পের উপরেই গুরুত্ব দিতে চায় রাজ্য সরকার। নতুন নতুন আঙ্গিকেও বিনিয়োগ আনতে সচেষ্ট নবান্ন। ‘ইন্ডিয়া’র বৈঠক উপলক্ষে মমতা মুম্বই যাওয়ার অব্যবহিত আগে বাণিজ্যনগরীতে গিয়ে বণিকমহলের সঙ্গে বৈঠক করে এসেছেন রাজ্যের প্রাক্তন অর্থ ও শিল্পমন্ত্রী তথা বর্তমান আর্থিক উপদেষ্টা অমিত মিত্র। প্রশাসনের আশা, শিল্পায়নের লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতার স্পেন এবং দুবাই সফর আশাপ্রদ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE