Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Anurag Thakur in Kolkata

মণিপুর থেকে অধীর কি সোজা ‘সন্ত্রস্ত বাংলায়’ আসবেন? কলকাতায় নেমেই প্রশ্ন অনুরাগের

শনিবার কলকাতায় এসেছেন অনুরাগ ঠাকুর। আবার শনিবারেই অধীরের নেতৃত্বে ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির ২১ জন সাংসদের প্রতিনিধি দল মণিপুরে গিয়েছেন। তাঁদের কটাক্ষ করেছেন অনুরাগ।

Union Minister Anurag Thakur questions opposition alliance TMC react.

বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৬:০৫
Share: Save:

বিরোধী জোট ‘ইন্ডিয়া’র প্রতিনিধিরা মণিপুরে যাচ্ছেন শুনে কলকাতায় এসে তাঁদের কটাক্ষ করলেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। মণিপুরের পাল্টা হিসাবে টেনে আনলেন তৃণমূলশাসিত পশ্চিমবঙ্গ এবং কংগ্রেসশাসিত রাজস্থানের প্রসঙ্গ। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর উদ্দেশে তাঁর প্রশ্ন, যে সাংসদদের নিয়ে অধীর মণিপুরে গিয়েছেন, একই ভাবে তাঁদের নিয়ে বাংলায় আসবেন তো? যাবেন তো রাজস্থানে? বিরোধী জোটকে নিয়ে অনুরাগের কটাক্ষের জবাব দিয়েছে তৃণমূল। মন্ত্রী শশী পাঁজা এ প্রসঙ্গে অনুরাগের পুরনো ‘গোলি মারো’ মন্তব্য স্মরণ করিয়ে দিয়েছেন।

শনিবার কলকাতায় এসেছেন অনুরাগ। আবার শনিবারেই অধীরের নেতৃত্বে ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির ২১ জন সাংসদের প্রতিনিধি দল মণিপুরে গিয়েছেন। সেখানে রয়েছেন বাংলার শাসকদল তৃণমূলের প্রতিনিধিও। কলকাতা বিমানবন্দর থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অনুরাগ মূলত কংগ্রেসকে আক্রমণ করেন। তিনি বলেন, ‘‘আজ যাঁরা মণিপুর যাচ্ছেন, তাঁরা কি বাংলাতেও আসবেন? বাংলার মহিলাদের উপর যা অত্যাচার হয়েছে, তার প্রেক্ষিতে কংগ্রেস কী করবে? লোকসভায় কংগ্রেসের নেতা অধীর কি ‘ইন্ডিয়া’-র প্রতিনিধিদের নিয়ে বাংলায় আসবেন না?’’

প্রসঙ্গত, বাংলায় পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে অশান্তি এবং হিংসার আবহে অধীর বার বার কাঠগড়ায় তুলেছেন রাজ্যের শাসকদল তৃণমূলকে। কংগ্রেসের তরফেও সন্ত্রাসের জন্য তৃণমূলকে দায়ী করা হয়েছে। সর্বভারতীয় রাজনীতির প্রেক্ষিতে আগামী বছরের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে কেন্দ্রে সেই তৃণমূলের সঙ্গেই জোট বাঁধতে হয়েছে অধীরদের। অনুরাগ কংগ্রেসের এই অস্বস্তিকেই আরও উস্কে দিয়েছেন।

কলকাতায় এসে বাংলার পাশাপাশি, রাজস্থানের প্রসঙ্গও তোলেন অনুরাগ। তাঁর দাবি, পশ্চিম ভারতের কংগ্রেস শাসিত এই রাজ্যে নিত্য মহিলাদের উপর যে অত্যাচার হয়, বিরোধী জোটের তার জন্য কোনও সহানুভূতি নেই। প্রায়ই রাজস্থানে মহিলাদের উপর অপরাধের খবর প্রকাশ্যে আসে। ধর্ষণ, গণধর্ষণের মতো জঘন্য অপরাধের পরেও কেন বিরোধীরা রাজস্থানকে অবহেলা করছেন, প্রশ্ন তুলেছেন অনুরাগ।

এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে তৃণমূলের তরফে শশী, অনুরাগের অতীতের মন্তব্য টেনে এনেছেন। তিনি বলেন, ‘‘আমরা ভুলিনি, এই সেই বিজেপি নেতা, যিনি ‘দেশ কি গদ্দারোঁ কো, গোলি মারো...’ মন্তব্য করেছিলেন। শুধু ওই মন্তব্যের জন্যেই তো ওঁর জেলে থাকা উচিত। কিন্তু বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আছে। তাই তিনিও জেলের বাইরে।’’

শশী আরও বলেন, ‘‘ওঁরা বাংলার পঞ্চায়েতে সন্ত্রাসের কথা বলছে। কিন্তু সন্ত্রাস তো বিজেপি করেছে।’’ অনুরাগের উদ্দেশে তাঁর বক্তব্য, ‘‘আপনার দল সন্ত্রাস করেছে। তার ভিডিয়ো করেছে। তা প্রচারও করেছে। আপনারা তো বলেছিলেন, এখানকার নির্বাচিত সরকারকে উল্টে দেবেন। এখানে নাকি রাষ্ট্রপতি শাসন জারি হওয়া উচিত। আমার প্রশ্ন, কেন আপনারা মণিপুরে যাচ্ছেন না? সেখানে কি তথ্য অনুসন্ধানের প্রয়োজন নেই? বিরোধী জোট কিন্তু মণিপুরে পৌঁছে গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE