Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

ভিক্টোরিয়ায় ‘জয় শ্রীরাম’ ধ্বনির নিন্দা প্রস্তাব ঘিরে অশান্তি বিধানসভায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জানুয়ারি ২০২১ ১৩:৩৬
পশ্চিমবঙ্গ বিধানসভা

পশ্চিমবঙ্গ বিধানসভা
নিজস্ব চিত্র

ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি জয়ন্তী পালনের অনুষ্ঠানে ‘জয় শ্রীরাম’ স্লোগান-কাণ্ডের প্রতিবাদে রাজ্য সরকারের নিন্দাপ্রস্তাব ঘিরে এ বার অশান্তি হল রাজ্য বিধানসভায়। এ ক্ষেত্রে রাজ্য সরকারের ‘অবস্থান’ সম্পর্কে বিরোধী বাম-কংগ্রেস জোটের নীতিগত আপত্তি না থাকলেও, তাল কাটে মন্ত্রী তাপস রায়ের একটি মন্তব্যে।

ভিক্টোরিয়ার ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার সরকার পক্ষ বিধানসভায়‘পয়েন্ট অব ইনফরমেশন’ আনে।পরিষদীয় মন্ত্রী সেই প্রস্তাব উত্থাপন করার সময় বিরোধী বেঞ্চ থেকে রাজ্য সরকারের ‘অবস্থান’নিয়ে মন্তব্য উড়ে আসে। বিরোধী বিধায়কেরা অভিযোগ করেন, ‘বর্তমান কেন্দ্রীয় সরকার বিভিন্ন সরকারি অনুষ্ঠানকে দলীয় অনুষ্ঠানে পরিণত করে। তা নিন্দনীয়। কিন্তু রাজ্য সরকারও প্রায়ই এমন কাজ করে থাকে’।

বিরোধীদের এই মন্তব্যের জবাবে তাপস বলেন, ‘‘আপনারা নির্লজ্জ বেহায়ার মত আচরণ করছেন।’’ তাঁর এই মন্তব্যের পরেই অশান্তি ছড়ায় সভায়। ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধীরা। বাম বিধায়ক দলের নেতা সুজন চক্রবর্তী স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের আসনেরসামনে গিয়ে প্রতিবাদ জানাতে থাকেন। অসিত মিত্রের নেতৃত্বে কংগ্রেস বিধায়কেরা ওয়েলে নেমে স্লোগান শুরু করেন। পরিস্থিতি থেকে ‘সক্রিয়’ হন মার্শাল।

Advertisement

এরপর বিরোধীদের শান্ত হওয়ার আবেদন জানিয়ে স্পিকার বলেন, ‘‘সভার কার্যবিবরণী থেকে শব্দ দু’টি (নির্লজ্জ এবং বেহায়া) বাদ দিতে বলছি। আপনারা চুপ করুন।’’পরিস্থিতি স্বাভাবিক হলে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘ভিক্টোরিয়ার ঘটনা নিন্দনীয়। স্পিকারের কাছে আমরাও শব্দ দু’টি বাদ দিতে অনুরোধ জানাচ্ছি।’’
অধিবেশন কক্ষের বাইরে বিধায়ক অসিত বলেন, ‘‘২৩ তারিখে ভিক্টোরিয়ার ঘটনা নিয়ে আচমকা প্রস্তাব কেন আনা হল? বিজনেস অ্যাডভাইসরি কমিটির বৈঠকে তৈরি হওয়া আলোচ্যসূচিতে এ প্রস্তাবের উল্লেখ ছিল না। প্রতিটি বিষয় উত্থাপনের নির্দিষ্ট বিধি রয়েছে। কিন্তুএক্ষেত্রে পরিষদীয় বিধি মানেনি শাসকদল।’’ রাজ্যপালের ভাষণ ছাড়াই বিধানসভার অধিবেশন শুরুর ঘটনায় পরিষদীয় প্রথা লঙ্ঘন করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

আরও পড়ুন

Advertisement