Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Urban Develpopment

Firhad Hakim: এক পোর্টালেই ১২৫ পুরসভা! পৌর সমস্যা নিয়ে অভিযোগ জানাতে এ বার খোলা হচ্ছে একটিই 'দরজা'

এক ছাতার তলায় আসবে রাজ্যের সমস্ত পুরসভা।নতুন একটি পোর্টালের মাধ্যমে ১২৫টি পুরসভাকে নিয়ে আসার এই কাজের প্রক্রিয়া শুরু হয়েছে। যে কোনও পৌর সমস্যার কথা জানানো যাবে এই পোর্টালেই।

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৩:৫৪
Share: Save:

এক ছাতার তলায় আসবে রাজ্যের সমস্ত পুরসভা। নতুন একটি ওয়েব পোর্টাল মারফত সেই বন্দোবস্তই করতে চলেছে পুর ও নগরোন্নয়ন দফতর। পশ্চিমবঙ্গের ১২৫টি পুরসভার জন্য তৈরি হচ্ছে একটি পোর্টাল। যার মাধ্যমে এক ক্লিকেই সংশ্লিষ্ট পুরসভার এলাকার নাগরিকরা তাঁদের সমস্যার কথা জানাতে পারবেন। ওই পোর্টালে সমস্যার কথা জানালে নির্দিষ্ট সময়ের মধ্যে তার সমাধান করা হবে বলে আশ্বাস দিচ্ছেন পুর দফতরের আধিকারিকরা। নতুন এই পোর্টালটিতে ১২৫টি পুরসভার ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া থাকবে। যে ব্যক্তি যে পুরসভা এলাকায় থাকেন, তিনি সেই পুরসভা এলাকার ওয়েবসাইটে গিয়ে নিজের সমস্যার কথা জানাতে পারবেন।

সূত্রের খবর, পুর ও নগরোন্নয়ন দফতরের উদ্যোগে আগামী দু’-এক মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে নতুন এই পোর্টালটি। পুর দফতরের এক কর্তার কথায়, কোন পুরসভা এলাকায় রাস্তা খারাপ, নিকাশি সমস্যা রয়েছে, কোথায় লাইট পোস্টের বাতি জ্বলছে না কিংবা দিনের পর দিন আবর্জনা জমে থাকছে, তার ছবি ও সঠিক ঠিকানা সহ প্রয়োজনীয় তথ্য দিয়ে সমস্যার কথা পোর্টালটিতে জানাতে হবে। তা হলেই নির্দিষ্ট সময়ের মধ্যে সমস্যার সমাধান করা হবে। পোর্টালটি তৈরি হয়ে গেলে পুরসভা এলাকাগুলিতে ব্যানার-হোর্ডিং লাগিয়ে প্রচার চালিয়ে পোর্টালটিকে নাগরিকদের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেবে পুর দফতর। সার্বিক ভাবে রাজ্যের ১২৫টি পুরসভার জন্য এই ধরনের উদ্যোগ প্রথম বলেই দাবি করছেন পুর দফতরের আধিকারিকরা।

গত ৮ মার্চ পুনরায় পুর ও নগরোন্নয়ন দফতরের দায়িত্ব পান ফিরহাদ হাকিম। তার পরেই নতুন এই পোর্টাল তৈরির নির্দেশ দেন তিনি। পোর্টালটির নামকরণের জন্য মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ করা হবে দফতরের তরফে। নতুন এই পোর্টালটি চালু হলে কলকাতা পুরসভাকেও এই পোর্টালের আওতায় আনা হবে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE