Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বাইকে এলইডি লাগালে দিতে হবে জরিমানা

প্রায় একশো শতাংশ ক্ষেত্রে অটোয় এলইডি-র ব্যবহার বন্ধ করা হয়েছে। মোটরবাইকের ক্ষেত্রেও তা করা হবে। যদিও শহরের কিছু অটোতে এখনও এলইডি আলো ব্যবহার

নিজস্ব সংবাদদাতা
২৬ জুলাই ২০১৮ ০২:৫৬
Save
Something isn't right! Please refresh.
হেডলাইটেও এলইডি।

হেডলাইটেও এলইডি।

Popup Close

মোটরবাইকে এলইডি আলোর ব্যবহার বন্ধ করতে চায় রাজ্য সরকার। বুধবার বিধানসভায় এ কথা জানিয়েছেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশিকা পাঠাতে চলেছে পরিবহণ দফতর। আগামী কয়েক দিনের মধ্যেই সেই নির্দেশ পাঠানো হবে।

পরিবহণ দফতর সূত্রে খবর, অনেক ক্ষেত্রে মোটরবাইকের বিভিন্ন অংশে দু’-তিনটি এলইডি আলো লাগানো হচ্ছে। এমনকি, কোনও কোনও ক্ষেত্রে হেডলাইটেও এলইডি-র ব্যবহার করা হচ্ছে। যা রাতে পথচারী বা গাড়িচালকদের অসুবিধায় ফেলছে। এ ক্ষেত্রে সরকার কোনও পদক্ষেপ করবে কি না, এ দিন বিধানসভায় তা জানতে চান সিপিএম বিধায়ক আমজাদ হোসেন। সেই প্রশ্নের উত্তরে পরিবহণমন্ত্রী জানান, একদা অটোতে এলইডি আলোর ব্যবহার হত। প্রায় একশো শতাংশ ক্ষেত্রে অটোয় এলইডি-র ব্যবহার বন্ধ করা হয়েছে। মোটরবাইকের ক্ষেত্রেও তা করা হবে। যদিও শহরের কিছু অটোতে এখনও এলইডি আলো ব্যবহার করা হচ্ছে বলে দাবি যাত্রীদের।

সূত্রের খবর, এলইডি আলোর ব্যবহার বন্ধে ট্র্যাফিক পুলিশ এবং প্রশাসনকে নির্দেশিকা পাঠাতে চলেছে পরিবহণ দফতর। তাতে মোটর ভেহিক্‌লস আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপের কথা বলা থাকবে। জরিমানার প্রসঙ্গও উল্লেখ করবে পরিবহণ দফতর। উল্লেখ্য, মোটরবাইকে এলইডি ব্যবহারের জন্য রাতে দুর্ঘটনা বাড়ছে বলে মত অনেক বিধায়কের। তাঁদের মতে, এলইডি আলোতে চোখ ধাঁধিয়ে যায়। ফলে দুর্ঘটনার আশঙ্কা বাড়ে।

Advertisement

কিন্তু মোটরবাইকে এলইডি আলোর ব্যবহার কী ভাবে পরিবহণ দফতরের চোখ এড়িয়ে যাচ্ছে? এ প্রসঙ্গে পরিবহণ দফতরের কর্তাদের দাবি, রেজিস্ট্রেশনের পরে ওই সব আলো মোটরবাইকে লাগানো হয়। ফলে দফতরের কার্যত কিছু করার থাকে না। তাই ঠিক হয়েছে, রাস্তায় মোটর ভেহিক‌্লস ইনস্পেক্টরেরা মোটরবাইকগুলি পর্যবেক্ষণ করবেন। পাশপাশি, ট্র্যাফিক পুলিশ এবং প্রশাসনও এই ধরনের মোটরবাইকের উপরে নজরদারি করবে। গত ২৩ জুলাই থেকে রাজ্য জুড়েই পরিবহণের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ পর্যবেক্ষণ করছেন মোটর ভেহিক্‌লসের পদাধিকারীরা। এই পর্যবেক্ষণ চলবে ৩১ জুলাই পর্যন্ত। মোটরবাইকে এলইডি-র ব্যবহার নিয়ে বাড়তি নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে ওই পর্যবেক্ষকদের। তা ছাড়া, আগামী সেপ্টেম্বর মাসে আরও ২০০টি পদে মোটর ভেহিক্‌লস ইনস্পেক্টর নিয়োগের প্রক্রিয়া শেষ হবে। তার পরে নজরদারিতে আরও সুবিধা হবে বলেই মত পরিবহণ কর্তাদের।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement