Advertisement
১৫ জুন ২০২৪
Shahjahan Sheikh Arrest

‘আমি বলেছিলাম সুড়ঙ্গের শেষে আলো থাকবে’, ৫৫ দিন পরে শাহজাহানের গ্রেফতারিতে বোস-বার্তা

সন্দেশখালির শাহজাহান শেখের গ্রেফতারির পরে রাজ্যপাল সিভি আনন্দ বোসের দাবি, যা দেখা যাচ্ছে, তা আদতে হিমশৈলের চূড়ামাত্র। বাংলার অনেক এলাকায় ‘গুন্ডারাজ’ আরও বেশি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১১:২৫
Share: Save:

শাহজাহান শেখের গ্রেফতারির ঘটনাকে ‘সুড়ঙ্গের শেষে আলো’ বলে বর্ণনা করলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘আমি বলেছিলাম সুড়ঙ্গের শেষে আলো থাকবে। এটাই গণতন্ত্র। আমরা অপেক্ষা করেছিলাম। সেই পালা শেষ হয়ে গিয়েছে। এই ঘটনা সকলের কাছে একটি শিক্ষা। এ বার আসুন আশা করি বাংলায় আইনানুগতার একটি নতুন ভোর ফিরে আসবে। আমি আনন্দিত যে ভালো কিছু ঘটছে।’’

৫৫ দিন ধরে নিখোঁজ থাকার পর বৃহস্পতিবার ভোরে মিনাখাঁ থেকে পুলিশ গ্রেফতার করে সন্দেশখালির ‘বাঘ’ শাহজাহান শেখকে। তাঁকে বসিরহাট আদালতে তোলার পর ১৪ দিনের পুলিশি হেফাজত চাওয়া হয়েছিল। কিন্তু বিচারক ১০ দিনের পুলিশি হেফাজতে নির্দেশ দেন। শাহজাহানের গ্রেফতারির খবর প্রকাশ্যে আসার পরেই সংবাদমাধ্যমের মুখোমুখি হন রাজ্যপাল বোস।

রাজ্যপাল বৃহস্পতিবার বলেন, ‘‘আজ বাংলায়, আমরা শেষের শুরু দেখতে পাচ্ছি। সন্দেশখালির ঘটনায় প্রধান অভিযুক্তদের গ্রেফতারির ঘটনা সকলের জন্যই চোখ খুলে দেওয়ার মতো। এটি কেবল শুরু। আমাদের এগোতে হবে। বাংলায় হিংসা অবসান ঘটাতে হবে। আমরা সকলেই বুঝতে পারছি, বাংলার অনেক এলাকায় আইন প্রণয়নকারী সংস্থার মাধ্যমে গুন্ডারা যথেচ্ছাচার চালাচ্ছে! আমরা যা দেখতে পাচ্ছি, তা হল হিমশৈলের চূড়ামাত্র। বাংলার অনেক এলাকায় ‘গুন্ডারাজ’ আরও বেশি। এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে হবে। একে অঙ্কুরে বিনাশ করতে হবে।’’

প্রসঙ্গত, গত ৫ জানুয়ারি শাহজাহানের সন্দেশখালির বাড়িতে গিয়ে ইডির তদন্তকারী দল হামলার শিকার হওয়ার পরেই ওই ঘটনায় জন্য সরাসরি রাজ্য প্রশাসনকেই দায়ী করেছিলেন রাজ্যপাল বোস। সরকারের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে রীতিমতো ‘ফল ভুগতে হবে’ বলে হুঁশিয়ারিও দিয়েছিলেন তিনি। গোটা ঘটনাটিকে উদ্বেগজনক বলে আখ্যা দিয়ে রাজ্যপাল বলেছিলেন, “সরকারের উচিত গণতন্ত্রে এই ধরনের বর্বরতাকে রোখা। কিন্তু সরকার যদি তার প্রাথমিক দায়িত্ব পালন করতে না পারে, তবে দেশের সংবিধান উপযুক্ত পদক্ষেপ করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE