Advertisement
১৯ মে ২০২৪
Sandeshkhali Incident

নিরাপদের এফআইআরে তারিখ ভুল কবুল করলেন এডিজি সুপ্রতিম, অনিচ্ছাকৃত বলে জানালেন, তথ্য দেবেন

সরকারি কাগজে সিপিএম নেতা নিরাপদ সর্দারের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছিল ৯ ফেব্রুয়ারি। আর যে অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের হয়, তা থানায় জমা পড়েছিল ১০ ফেব্রুয়ারি।

সাংবাদিক সম্মেলনে এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার।

সাংবাদিক সম্মেলনে এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০০
Share: Save:

প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দারের জামিনের মামলায় মঙ্গলবার কলকাতা হাই কোর্টে ‘ভর্ৎসিত’ হতে হয়েছিল সন্দেশখালি থানার পুলিশকে। অভিযোগ দায়েরের আগের দিন কী ভাবে এফআইআর করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেছিল আদালত। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে সেই তারিখ ভুলের কথা স্বীকার করে নিলেন এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার। পাশাপাশি, ‘অনিচ্ছাকৃত’ ত্রুটির কথা জানিয়ে এ-ও বললেন যে, সেই ভুলের বিষয়ে পর্যাপ্ত তথ্য পুলিশের কাছে রয়েছে। আদালতে তা পেশ করা হবে।

সরকারি নথিতে এফআইআর দায়ের হয়েছিল গত ৯ ফেব্রুয়ারি। আর যে অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের হয়, তা থানায় জমা পড়েছিল ১০ ফেব্রুয়ারি। এ নিয়ে প্রশ্ন তুলেছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক। ১ মার্চ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করে বসিরহাট পুলিশের রিপোর্টও তলব করেছেন তিনি।

বুধবার বেশি রাতে মিনাখাঁ থানার বামনপুকুর থেকে তৃণমূল নেতা শেখ শাহজাহানকে গ্রেফতার করেছে রাজ্য পুলিশ। তার পরেই বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করেন এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম। সেখানেই তারিখ ভুল সংক্রান্ত প্রশ্নের অবতারণা করেন তিনি। সুপ্রতিম বলেন, ‘‘তারিখ লিখতে ভুল হয়েছিল। ভুল হলে তা দেখা হয় ইচ্ছাকৃত না কি অনিচ্ছাকৃত। এ ক্ষেত্রে ভুলটা অনিচ্ছাকৃত। সংশ্লিষ্ট অফিসারদের থেকে এ বিষয়ে বিভাগীয় রিপোর্টও তলব করা হয়েছে।’’ এডিজি (দক্ষিণবঙ্গ) আরও বলেন, ‘‘অভিযোগ দায়ের হয়েছিল ৯ ফেব্রুয়ারি রাত ৯টা ৫০ মিনিটে। যিনি অভিযোগ দায়ের করেছিলেন, তিনি ওই সময়ে সন্দেশখালি থানায় উপস্থিত ছিলেন। তাঁর মোবাইল টাওয়ার লোকেশনের তথ্য আমাদের কাছে রয়েছে। আদালতে তা জমা দেওয়া হবে।’’

সিপিএমের অভিযোগ ছিল, ‘সাজানো’ মামলায় গ্রেফতার করা হয়েছিল তাদের প্রাক্তন বিধায়ক নিরাপদকে। জামিন পাওয়ার পরে বৃহস্পতিবারই তিনি ন্যাজাট গিয়েছেন। বিকেলে যাবেন সন্দেশখালিতে নিজের বাড়িতে। এডিজি সুপ্রতিমের দাবি নিয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী প্রত্যাশিত ভাবেই কটাক্ষ করেছেন। তাঁর কথায়, ‘‘শাসকের হয়ে কাজ করতে হলে এমন অনেক ভুল পুলিশের হবে। কারণ, নিরাপদের গ্রেফতার ছিল নির্দিষ্ট চিত্রনাট্য অনুযায়ী। পুলিশ সেই স্ক্রিপ্ট পড়তে গিয়ে গুলিয়ে ফেলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shahjahan Sheikh sandeshkhali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE