Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Partha Chatterjee

কেঁদে ‘ফ্যাসাদে’ পার্থ! পথে নিয়ে গেল না সিবিআই, নিজাম প্যালেসে আনা হল হাসপাতালের সুবিধা

হাসপাতালের বদলে কেন নিজাম প্যালেসেই পার্থের স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থা করা হল, তার কোনও জবাব দেয়নি সিবিআই। তবে মনে করা হচ্ছে, পার্থের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

পার্থ চট্টোপাধ্যায়ের নিরাপত্তার স্বার্থেই এমন সিদ্ধান্ত?

পার্থ চট্টোপাধ্যায়ের নিরাপত্তার স্বার্থেই এমন সিদ্ধান্ত? ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪৮
Share: Save:

নিজাম প্যালেস থেকে বেরই করা হল না পার্থ চট্টোপাধ্যায়কে। রবিবার রাজ্যের প্রাক্তনমন্ত্রীর নিয়মমাফিক স্বাস্থ্যপরীক্ষা হওয়ার কথা ছিল। আদালতই ৪৮ ঘণ্টা অন্তর পার্থের মেডিক্যাল পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছিল সিবিআইকে। কিন্তু রবিবার পার্থকে হাসপাতালে নিয়ে যায়নি সিবিআই। বদলে পার্থের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয় কলকাতায় সিবিআইয়ের দফতর, নিজাম প্যালেসেই।

Advertisement

রবিবার দুপুর আড়াইটে নাগাদ সিবিআইয়ের আধিকারিকদের একটি দল চিকিৎসককে নিয়ে ঢোকেন নিজাম প্যালেসে। বিকেল সাড়ে চারটে নাগাদ তিনি নিজাম প্যালেস ছেড়ে বেরিয়ে যান। পার্থের স্বাস্থ্য সম্পর্কে ওই চিকিৎসকের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, পার্থ এখন স্থিতিশীল রয়েছেন।

শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে গত শুক্রবার পার্থকে হেফাজতে নিয়েছে সিবিআই। ওই দিন জোকা ইএসআই হাসপাতালে মেডিক্যাল পরীক্ষা করিয়েই তাঁকে নিয়ে আসা হয়েছিল নিজাম প্যালেসে। প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে জোকায় স্বাস্থ্যপরীক্ষা করানো হয় পার্থের। রবিবারও প্রায় দু’ঘণ্টা নিজাম প্যালেসে ছিলেন চিকিৎসক। তবে সিবিআই সূত্রে খবর, ওই চিকিৎসক জোকা ইএসআই বা কম্যান্ড হাসপাতালের নন। বরং তিনি কেন্দ্রীয় স্বাস্থ্য সংক্রান্ত বোর্ডের প্যানেলভুক্ত চিকিৎসক।

পার্থকে স্বাস্থ্য পরীক্ষা করাতে হাসপাতালে নিয়ে যাওয়ার বদলে কেন সিবিআই দফতরেই স্বাস্থ্য পরীক্ষার যাবতীয় ব্যবস্থা করা হল, তার কোনও জবাব সিবিআইয়ের থেকে পাওয়া যায়নি। মনে করা হচ্ছে, শুক্রবার নিজাম প্যালেসে যাওয়ার আগে যে ভাবে আলিপুর আদালত চত্বরে ‘আমি মরে যাব’ এক রকম কান্নাকাটি করতে দেখা গিয়েছিল পার্থকে, তা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়ে থাকতে পারে সিবিআই। ওই দিন পার্থ চট্টোপাধ্যায়কে সামনে পেয়ে ঘিরে ধরেছিলেন সংবাদমাধ্যমের কর্মীরা। ভিড়ের মধ্যে কিছুটা ঠেলাঠেলির মধ্যেও পড়েন পার্থ। বস্তুত গ্রেফতার হওয়ার পর থেকে রাজ্যের প্রাক্তনমন্ত্রী পথে নামলেই তাঁকে ঘিরে তৈরি হয়েছে জটলা। শুক্রবারের ঘটনা তার টাটকা উদাহরণ। অনুমান, পার্থের নিরাপত্তার কথা মাথায় রেখেই ওই সিদ্ধান্ত নিয়েছে সিবিআই। রবিবার তাই নিজাম প্যালেস থেকে বের করাই হল না পার্থকে।

Advertisement

সিবিআই দফতরের কেউ কেউ বলছেন, এতে কিছুটা ফ্যাসাদেই পড়লেন পার্থ। জেলে থাকাকালীনও বার বার বের হতেই চেয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। কিন্তু তাঁকে সেই অনুমতি দেওয়া হয়নি। সিবিআই তাঁকে হেফাজতে চাওয়ায় পার্থ দীর্ঘদিন পর বাইরে বের হন জেলের বাইরে। কয়েকটি কথাও বলেন। কিন্তু ওই কথাই তাঁর কাল হল বলে মনে করছেন অনেকে। কারণ তার পরই রবিবার নিয়মমাফিক স্বাস্থ্য পরীক্ষা করাতে হাসপাতালে নিয়ে যাওয়া হয়নি পার্থকে। এখন দেখার মঙ্গলবারও পার্থের স্বাস্থ্য পরীক্ষা নিজাম প্যালেসেই হয় কি না।

তবে রবিবারের এই সিদ্ধান্ত আচমকাই নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। কারণ, রবিবার দুপুর সারে ১২টা নাগাদও সিবিআইয়ের একটি সূত্র জানিয়েছিল, পার্থকে স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালেই নিয়ে যাওয়া হবে। কিন্তু পরে দেখা যায় সিবিআইয়ের তদন্তকারীদের একটি দল চিকিৎসককে সঙ্গে নিয়েই ঢুকছেন নিজাম প্যালেসে। উল্লেখ্য নিজাম প্যালেসে এখন পার্থ ছাড়াও রয়েছেন মধ্য শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। রয়েছেন এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিংহও। প্রাক্তন শিক্ষামন্ত্রীর সঙ্গে এই দু’জনকে মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে। রবিবার পার্থের স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি এই কল্যাণময় এবং শান্তিপ্রসাদেরও স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.