Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather Update

উত্তরে বৃষ্টি, দক্ষিণে প্রবল গরম, অস্বস্তিকর আবহাওয়া আর কত দিন? কী জানাচ্ছে আলিপুর?

দক্ষিণে প্রবল গরম থাকলেও উত্তরের তিন জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার বৃষ্টিতে ভিজতে পারে উত্তরের সব জেলাই।

Weather office said heatwave caution for eight districts of South Bengal on Friday

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১১:২৫
Share: Save:

উত্তরবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিলেও, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জন্য এখনই কোনও সুখবর শোনাতে পারল না আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী দু’দিন রাজ্যের তাপমাত্রা আরও ২ ডিগ্রি মতো বাড়তে পারে। অস্বস্তিকর আবহাওয়া থেকে এখনই রেহাই মিলবে না। তবে রবিবারের পর তাপমাত্রা একটু কমতে পারে। সে ক্ষেত্রে যে খুব স্বস্তি মিলবে, এমন আশার কথাও শোনাচ্ছে না আবহাওয়া দফতর।

শুক্রবার রাজ্যের আট জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই জেলাগুলি হল দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান এবং বীরভূম। তবে রবিবার রাত থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। তবে সাময়িক সুরাহা মিললেও অস্বস্তিকর আবহাওয়া থেকে এখনই রেহাই মিলবে না বলে জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গে এই অস্বস্তিকর আবহাওয়ার কারণ ব্যাখ্যা করে হাওয়া অফিসের তরফে বলা হয়েছে, পশ্চিম দিক থেকে গরম এবং শুষ্ক হাওয়া ঢুকছে রাজ্যে। এই হাওয়াই রাজ্যে শুকনো আবহাওয়া তৈরি করছে। অন্য দিকে, সমুদ্র থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু সে ভাবে বায়ুমণ্ডলে না ঢোকায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে না। তাপপ্রবাহের হাত থেকে রক্ষা পেতে আবহাওয়া দফতরের তরফে কিছু পরামর্শ দেওয়া হয়েছে। রাস্তায় বেরিয়ে বেশি ক্ষণ একটানা রোদে থাকা যাবে না। হালকা রঙের এবং হালকা সুতির বস্ত্র পরিধান করা বাঞ্ছনীয়। ছাতা ব্যবহার করা অথবা কোনও বস্ত্র দিয়ে মাথা ঢেকে রাখা প্রয়োজন। পর্যাপ্ত জল পান করতে হবে। তার পাশাপাশি ওআরএস এবং লেবুর জল বেশি করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

দক্ষিণে প্রবল গরম থাকলেও উত্তরবঙ্গের তিন জেলা দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার থেকে এই তিন জেলার সঙ্গে বৃষ্টিতে ভিজতে পারে উত্তরের সব জেলাই। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE