×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

এক রাতেই পারদ নামল তিন ডিগ্রি, হিমেল হাওয়ায় কাঁপছে রাজ্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জানুয়ারি ২০২০ ১১:০৫
শনিবার সকাল থেকেই ফের কনকনে ঠান্ডা উপভোগ করছেন রাজ্যবাসী। -ফাইল চিত্র।

শনিবার সকাল থেকেই ফের কনকনে ঠান্ডা উপভোগ করছেন রাজ্যবাসী। -ফাইল চিত্র।

মেঘমুক্ত আকাশ আর তার সঙ্গে পাল্লা দিয়ে হিমেল হাওয়ায় ফের শীতের দাপট ফিরল বঙ্গে। এক রাতেই লাফিয়ে তিন ডিগ্রি নেমে গেল পারদ। পাহাড় থেকে সমতল সর্বত্রই আজ, শনিবার শীতের স্বাভাবিক আবহাওয়া উপভোগ করছেন রাজ্যবাসী।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, শনিবার সকাল থেকেই মেঘ পুরোপুরি কেটে গিয়েছে রাজ্যের সব জেলায়। ফলে সকাল থেকেই রোদের দেখা মিলেছে। দিনে রোদ এবং রাতে দ্রুত পারদ নেমে কনকনে ঠান্ডা— গাঙ্গেয় বঙ্গে শীতের আসল চরিত্র এটাই। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা যেখানে ছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস ঘরে (যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি), শনিবারই তা নেমে দাঁড়িয়েছে ১২.৫ ডিগ্রি সেলসিয়াসে (স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম)। তার অর্থ এক রাতেই পারদ নেমে গিয়েছে তিন ডিগ্রিতে।

এ দিন ভোরের দিকে কুয়াশার পরিমাণও অন্য দিনের তুলনায় কম ছিল। সকাল থেকে কনকনে ঠান্ডা উত্তুরে হাওয়া বইতে শুরু করেছে। ফলে রাতের দিকে পারদ আরও নামার সতর্কতা জানিয়েছে আলিপুর। কলকাতার পাশাপাশি পাহাড় এবং সমতলের সব জেলাতেই ভাল ঠান্ডা পড়ে গিয়েছে। এ দিন বাঁকুড়ার সর্বনিম্ন তাপমাত্রা ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়ার ৮.৪, বীরভূমের শ্রীনিকেতনে ৯.১, দার্জিলিঙে ২.৬ এবং কালিম্পঙে ৪ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আরও পড়ুন: মোদী-মমতা আজ এক মঞ্চে, হতে পারে বৈঠক

আরও পড়ুন: টুইট-বোমা! বিজেপির অন্দরের সঙ্ঘাত প্রকাশ্যে মোদীর সফরের আগেই

নতুন বছরের শুরুতে হাতেগোনা কয়েক দিন ছাড়া এখনও পর্যন্ত তেমন জাঁকিয়ে শীত উপভোগ করা হয়নি রাজ্যবাসীর। বরং এখনও পর্যন্ত নতুন বছরে বেশির ভাগটাই রাজ্যবাসীর প্রাপ্তি হয়েছে অকালবর্ষণ এবং মেঘলা আবহাওয়া। ফলে পাহাড়ে বেড়াতে যাওয়া পর্যটকদেরও সমস্যায় পড়তে হযেছে। তবে আলিপুর আবহাওয়া দফতরের আশ্বাস, এই ঠান্ডা আরও কিছু দিন থাকবে। অর্থাত্ পৌষের শেষে শীত উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।

Advertisement