×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

আজ দিনভর মেঘলা আকাশ, বৃষ্টির সম্ভাবনা, চলবে শনিবার পর্যন্ত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ মার্চ ২০২০ ১০:২২
কলকাতা-সহ প্রায় গোটা রাজ্যেই মেঘলা আকাশ ও বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র

কলকাতা-সহ প্রায় গোটা রাজ্যেই মেঘলা আকাশ ও বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র

মেঘলা আকাশ, সঙ্গে দমকা হাওয়া। বসন্তেও এমনই বর্ষার আমেজ। আজ দিনভর এমন আবহাওয়া তো থাকবেই, তার সঙ্গে বিকেলের দিকে বৃষ্টিপূর্বাভাসও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। প্রায় গোটা রাজ্যেই দুপুরের পর থেকে বৃষ্টি হতে পারে। কোনও কোনও জেলায় তার সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছেন হাওয়া অফিসের কর্তারা। শনিবার আবহাওয়ার উন্নতি হতে পারে বলেও জানিয়েছে আলিপুর।

আবহাওয়া দফতর সূত্রে খবর, পুবালি হাওয়ার সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার সঙ্ঘাতের জেরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। তার জেরেই আবহাওয়া এমন খামখেয়ালি। আজ বিকেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দার্জিলিং-সহ উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টির পূর্বাভাস নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া ও পূর্ব বর্ধমানে। শনিবার পর্যন্ত এই পরিস্থিতি চলতে খাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তার পর আবহাওয়ার উন্নতি হতে পারে।

বৃষ্টি এবং মেঘলা আবহাওয়ার জেরে কলকাতা-সহ গোটা রাজ্যেই পারদ নেমেছে। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। বুধবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি। সেটাও স্বাভাবিকের চেয়ে কম এক ডিগ্রি। বাতাসে আর্দ্রতাও সহনশীল মাত্রায় রয়েছে। ফলে স্বস্তিদায়ক আবহাওয়া রয়েছে।

Advertisement

আরও পড়ুন: ছড়াচ্ছে করোনা, হায়দরাবাদে সভা বাতিল শাহের

আরও পড়ুন: ভালবাসাই শক্তি, হিংসাদীর্ণ দিল্লি ঘুরে বললেন রাহুল

বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতায় বৃষ্টি হয়েছে ৮.৫ মিলিমিটার। তবে এই সময়ে আবহাওয়ার এই আচমকা পরিবর্তনে জ্বর, সর্দি-কাশির মতো উপসর্গ দেখা দিতে পারে। তার জন্য প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করা প্রয়োজন বলে পরামর্শন দিচ্ছেন চিকিৎসকরা।

Advertisement