Advertisement
০১ মে ২০২৪
Primary Education

প্রাথমিক স্কুলের শিক্ষকদের জন্য বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করবে পর্ষদ

জেলা প্রাথমিক শিক্ষা সংসদগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, প্রতিটি চক্র থেকে স্কুল বাছাই করে প্রধানশিক্ষক এবং সহশিক্ষককে এই প্রশিক্ষণে যোগ দিতে হবে।

image of school

এই প্রশিক্ষণ শিবির আয়োজনের যাবতীয় খরচ বহন করবে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৭:৩০
Share: Save:

রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য বিশেষ ধরনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করতে চলেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই মর্মে সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহে প্রাথমিক শিক্ষকদের জন্য বাঁকুড়া জেলায় প্রথম রাজ্যস্তরের প্রশিক্ষণ শিবির আয়োজিত হবে। সেখানে রাজ্যের ৭২৭টি চক্র থেকেই শিক্ষক প্রতিনিধিরা অংশ নেবেন বলে নির্দেশ দেওয়া হয়েছে। পর্ষদের তরফে ওই বিজ্ঞপ্তিটি জারি করেছেন ডেপুটি সেক্রেটারি পার্থ কর্মকার।

জেলা প্রাথমিক শিক্ষা সংসদগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, প্রতিটি চক্র থেকে স্কুল বাছাই করে প্রধানশিক্ষক এবং সহশিক্ষককে এই প্রশিক্ষণে যোগ দিতে হবে। তবে প্রশিক্ষণ শিবিরে যোগদানের মাপকাঠি হল ১০ বছরের অভিজ্ঞতা। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষকদের ১০ বছরের অভিজ্ঞতা থাকলেই প্রশিক্ষণ শিবিরে যোগদানের আবেদন করা যাবে। তার পর যোগদানের আগে একটি নির্দিষ্ট পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে ওই শিক্ষকদের। বিজ্ঞপ্তিতে ওই পোর্টালটির লিঙ্কও উল্লেখ করে দেওয়া হয়েছে। যেখানে গিয়ে ১৫ মার্চের মধ্যে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। সঙ্গে জানানো হয়েছে, এই প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি সময় দিলেই এপ্রিল মাসে এই কর্মসূচির দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হবে।

এই প্রশিক্ষণ শিবির আয়োজনের যাবতীয় খরচ বহন করবে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে এই প্রশিক্ষণ শিবির আয়োজনের যাবতীয় দায়িত্ব থাকবে বাঁকুড়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদের হাতেই। তাই প্রশিক্ষণ নিতে আসা শিক্ষক-শিক্ষিকাদের থাকা খাওয়ার বন্দোবস্তও করতে হবে তাঁদেরই। এক শিক্ষা আধিকারিকের কথায়, রাজ্য সরকার প্রাথমিক শিক্ষার উন্নয়ন চায়। তাই এই ধরনের প্রশিক্ষণ শিবিরের মাধ্যমেই শিক্ষকদের উৎকর্ষ বৃদ্ধি করতে চায় পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Primary Education school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE