Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Mamata Banerjee

Student Credit Card: জালিয়াতি যেন না হয়, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ চালু করে হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

দেশের এবং বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে এই প্রকল্পের ঋণের সাহায্যে পড়াশোনা এবং গবেষণা করা যাবে। কেনা যাবে শিক্ষার প্রয়োজনীয় সরঞ্জামও।

‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ হাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ হাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৭:০৭
Share: Save:

প্রতিশ্রুতি দিয়েছিলেন গত সপ্তাহেই। এ বার নবান্নে সাংবাদিক বৈঠকে তা পূরণের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, বুধবার থেকেই রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্প চালু করল তাঁর সরকার। সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, ‘‘ছাত্রছাত্রীদের জন্য চালু করা ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ নিয়ে কোনও রকম জালিয়াতি যেন না হয়।’’

পড়ুয়াদের জন্য এই সরকারি ঋণ প্রকল্পের ঘোষণা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘ছাত্রছাত্রীরা আমাদের গর্ব। বলেছিলাম, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ দেব। যা বলেছিলাম, করেছি। আগে কৃষক বন্ধু চালু করেছি।’’ তিনি জানান, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে পড়ুয়াদের। দেশের এবং বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সেই ঋণের সাহায্যে পড়াশোনা এবং গবেষণা করা যাবে। কেনা যাবে শিক্ষার প্রয়োজনীয় সরঞ্জামও। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ৩০ জুন থেকে এই প্রকল্প চালু হবে।

দশম শ্রেণি থেকে শুরু করে স্নাতক এমনকি, প্রতিযোগিতা মূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্য পড়ুয়ারা ঋণ পাবেন। গ্যারান্টার, রাজ্য সরকার। ৪০ বছর বয়স পর্যন্ত এই সুবিধা পাবেন ছাত্রছাত্রীরা। মুখ্যমন্ত্রী জানান, ঋণের টাকায় স্নাতক, স্নাতকোত্তর, পেশাভিত্তিক পাঠ্যক্রম, ডিপ্লোমা পাঠ্যক্রম, ডক্টরাল এবং পোস্ট ডক্টরাল স্তরে গবেষণার খরচ চালানো যাবে। তাই বয়সসীমা ৪০ বছর রাখা হয়েছে। কোর্স ফি, টিউশন ফি, ল্যাপটপ, কম্পিউটারের জন্যও ঋণ দেওয়া হবে এই কর্মসূচিতে। চাকরি পাওয়ার পর এক বছর সময় পাওয়া যাবে ঋণশোধের পর্ব শুরু করার জন্য। ১৫ বছরের মধ্যে শোধ করতে হবে ঋণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE