Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Para Teachers

পার্শ্বশিক্ষকদের পিএফ মেটাতেই হবে রাজ্যকে

কলকাতা হাই কোর্ট পার্শ্বশিক্ষকদের বকেয়া প্রভিডেন্ট ফান্ড আদায়ে পদক্ষেপ করার জন্য ইপিএফ কমিশনারকে নির্দেশ দিয়েছিল। কিন্তু রাজ্য সরকার কোনও পদক্ষেপ না করায় পার্শ্বশিক্ষকরা ফের হাই কোর্টের দ্বারস্থ হন।

কলকাতা হাই কোর্টের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্টে।

কলকাতা হাই কোর্টের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্টে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ০৬:০৬
Share: Save:

রাজ্যের পার্শ্বশিক্ষকদের বকেয়া প্রভিডেন্ট মিটিয়ে দিতে হবে বলে কলকাতা হাই কোর্টের রায়ই বহাল থাকল সুপ্রিম কোর্টে। হাই কোর্টের নির্দেশের বিরুদ্ধে রাজ্য সরকারের সর্ব শিক্ষা মিশনের রাজ্য প্রকল্প অধিকর্তা সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন।

আজ সুপ্রিম কোর্টের বিচারপতি কে এস জোসেফ ও বিচারপতি হৃষীকেশ রায়ের বেঞ্চ তাঁর সেই আর্জি খারিজ করে দিয়েছে। এর ফলে ১৯৯৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত পার্শ্বশিক্ষকদের যাঁর যত বকেয়া প্রভিডেন্ট ফান্ড রয়েছে, পুরোটাই রাজ্যকে মেটাতে হবে।

পার্শ্বশিক্ষক সমন্বয় সমিতির সদস্য কে এম শামিম আখতার বলেন, “২০১৫ সালের অক্টোবর থেকে প্রভিডেন্ট ফান্ড চালু হয়েছে। তার আগে পর্যন্ত বকেয়া মেটাতে হবে। যাঁরা অবসর নিয়েছেন, তাঁদের বকেয়া পাওনাও মেটাতে হবে।”

কলকাতা হাই কোর্ট পার্শ্বশিক্ষকদের বকেয়া প্রভিডেন্ট ফান্ড আদায়ে পদক্ষেপ করার জন্য ইপিএফ কমিশনারকে নির্দেশ দিয়েছিল। কিন্তু রাজ্য সরকার কোনও পদক্ষেপ না করায় পার্শ্বশিক্ষকরা ফের হাই কোর্টের দ্বারস্থ হন। এর পরে হাই কোর্ট রায় দেয়, প্রভিডেন্ট ফান্ড ও অন্যান্য বকেয়া পাওনা মেটাতে হবে।

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে রাজ্যের সর্ব শিক্ষা মিশনের রাজ্য প্রকল্প অধিকর্তা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেওয়ায় প্রায় ৫৪ হাজার পার্শ্বশিক্ষক উপকৃত হবেন। শামিম আখতার বলেন, “রাজ্য সরকার সুপ্রিম কোর্টে গিয়ে সপাটে গালে চড় খেয়ে ফিরে এল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Para Teachers Provident Fund West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE