Advertisement
২৬ মে ২০২৪
Shiksha Bandhu

শিক্ষাবন্ধুদের বেতন বাড়ছে, সিভিক, পার্শ্বশিক্ষকদের অবসরকালীন ভাতাও, ঘোষণা মন্ত্রীর

মানসের দাবি, রাজ্যে মোট শিক্ষাবন্ধু রয়েছেন ৩৩৩৭ জন। তাঁরা মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে উপকৃত হবেন। আগামী ১ এপ্রিল থেকে শিক্ষাবন্ধুরা ওই বর্ধিত বেতনক্রমের টাকা পাবেন।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৯:৪৩
Share: Save:

লোকসভা ভোটের আগে শিক্ষাবন্ধুদের বেতন বৃদ্ধি করল রাজ্য সরকার। বুধবার সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের এই সিদ্ধান্তের কথা জানালেন মন্ত্রী মানস ভুইয়াঁ। প্রায় ৪০ শতাংশ বেতনবৃদ্ধির কথা ঘোষণা করে তিনি বলেন, ‘‘আজকে দীর্ঘ দিন লড়াই করা শিক্ষাবন্ধুরা সুবিচার পাচ্ছেন।’’

এর পরেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের সাংবাদিক বৈঠকে মানস জানান, ২০১৮ সালের ১ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাবন্ধুদের জন্য যে বর্ধিত হারে বেতনক্রম (৫৯৫৪ টাকা থেকে বাড়িয়ে ৮৩৩৫ টাকা) নির্ধারিত হলেও দীর্ঘ দিন তা কার্যকর হচ্ছিল না। এর জন্য দীর্ঘ দিন শিক্ষাবন্ধুরা আন্দোলন করেছেন বলে জানিয়ে মানস বলেন, ‘‘আমাদের মানবদরদি, কর্মচারীদরদি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যের অর্থ দফতরের মঞ্জুরি নিয়ে তা মঞ্জুর করে দিয়েছেন।’’

মানসের দাবি, রাজ্যে মোট শিক্ষাবন্ধু রয়েছেন ৩৩৩৭ জন। তাঁরা মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে উপকৃত হবেন। আগামী ১ এপ্রিল থেকে শিক্ষাবন্ধুরা ওই বর্ধিত বেতনক্রমের টাকা পাবেন বলেও জানিয়েছেন মন্ত্রী মানস। তিনি বলেন, ‘‘এর মোট পরিমাণ ন’কোটি ১৯ লক্ষ টাকা।’’ রাজ্যের বিভিন্ন বিদ্যালয়ে পড়ুয়া, অভিভাবক, শিক্ষক এবং পরিচালন সমিতির মধ্যে যোগসূত্র রেখে এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে সখ্য গড়ে তুলে আর্থ-সামাজিক এবং শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন বলেও দাবি করেন মন্ত্রী।

মুখ্যমন্ত্রীর এই উপকারের কথা মাথায় রেখে শিক্ষাবন্ধুরা তাঁর পাশে থাকবেন বলেও মানস বুধবার আশা প্রকাশ করেন। আশাকর্মী, সিভিক ভলান্টিয়ার, হোমগার্ড, প্যারাটিচার, ভিলেজ পুলিশ অক্সিলিয়ারি ফায়ার অপারেটরেরা অবসরকালীন সুবিধা হিসেবে যে তিন লক্ষ টাকা পেতেন, তা বাড়িয়ে ছ’লক্ষ টাকা করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের সম্পাদক প্রতাপ নায়েক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salary retirement benefits manas bhunia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE