Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid

Covid: টিকাকরণে জোর, কোভিড সংক্রমণ বাড়তেই একগুচ্ছ নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

রাজ্যে বাড়ছে কোভিড সংক্রমণ। একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। দু’টি টিকা নেওয়া থাকলে তবেই ভিড় জায়গায় যাওয়া যাবে।

সংক্রমণ বাড়ছে, একগুচ্ছ বিধি জারি স্বাস্থ্য দফতরের।

সংক্রমণ বাড়ছে, একগুচ্ছ বিধি জারি স্বাস্থ্য দফতরের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ২২:০১
Share: Save:

রাজ্যে ফের মাথাচাড়া দিয়েছে কোভিড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন এক হাজার ৫২৪ জন। সাড়ে চার মাস আগে শেষ বার রাজ্যের কোভিড গ্রাফ দেড় হাজারের গণ্ডি ছাড়িয়েছিল। শুধু কলকাতাতেই দৈনিক আক্রান্তের সংখ্যা পাঁচশোর বেশি। সংক্রমণের হার বেড়ে হল ১২.৮৯ শতাংশ। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার একগুচ্ছ নতুন নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর।

দু’টি টিকা নেওয়া থাকলে এবং কোনও উপসর্গ দেখা না দিলে তবেই একমাত্র লোকজনের মাঝে যাওয়া যাবে। আবারও টিকাকরণের ওপর জোর দিয়েছে স্বাস্থ্য দফতর। দরকারে দরজায় দরজায় ঘুরে প্রচারের কথা বলা হয়েছে নির্দেশিকায়। স্বাস্থ্যকর্মী এবং কোভিড যোদ্ধাদের দু’টি টিকা নিতে হবে। হাইপারটেনশন, ডায়বেটিস থাকলে এবং লিভার, কিডনি বা হার্টের সমস্যা থাকলে নিতে হবে বুস্টার ডোজ়ও।

স্বাস্থ্য দফতর কোভিড বিধি মানার উপরও জোর দিয়েছে। বৃহস্পতিবারের নির্দেশিকায় বলা হয়েছে, রাস্তাঘাটে চলাচলের সময় মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ববিধি মানতে হবে। হাত ধুতে হবে বার বার। বাজার, গণপরিবহণ, শপিং মলের মতো জায়গা নিয়মিত স্যানিটাইজ করতে হবে। তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখতে হবে।

এই পরিস্থিতিতে হাসপাতালের জন্যও কিছু নির্দেশ জারি করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর। কোভিড পরীক্ষার সরঞ্জাম না থাকলে রোগীকে অন্য হাসপাতালে রেফার করা যাবে না। হাসপাতালে অন্য কোনও রোগ নিয়ে বা অস্ত্রোপচারের জন্য কেউ ভর্তি হলে তাঁর কোভিড পরীক্ষা করার প্রয়োজন নেই। একমাত্র উপসর্গ থাকলে তবেই পরীক্ষা করাতে হবে। রাজ্য স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেন, ‘‘আমরা প্রস্তুত রয়েছি। সাধারণ মানুষ যাতে কোভিড বিধি মেনে চলেন, সেই আবেদন করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid COVID-19 westbengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE