Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Bay Of Bengal

Weather Today: বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, বৃহস্পতিবার থেকে দুর্যোগের আশঙ্কায় নির্দেশ জারি নবান্নের

দুর্যোগের মোকাবিলায় উপকূলবর্তী এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় নদী ও সমুদ্রবাঁধ মেরামতির কাজ চালিয়ে যেতে বলা হয়েছে নবান্নের নির্দেশিকায়।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ২৩:৩৬
Share: Save:

বঙ্গোপসাগরে ফের ঘনীভূত হয়েছে নিম্নচাপ। আর তারই জেরে আগামী বৃহস্পতি থেকে রবিবার প্রবল বৃষ্টির সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গে। এই পরিস্থিতিতে সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় সোমবার রাতে কলকাতার পুর কমিশনার এবং রাজ্যের সব জেলাশাসকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করা হয়েছে নবান্ন থেকে।

রাজ্যের বিপর্যয় মোকাবিলা এবং অসামরিক প্রতিরক্ষা দফতরের জারি করা ওই সতর্কবার্তায় মৌসম ভবনের দেওয়া তথ্য উদ্ধৃত করে বলা হয়েছে, ইতিমধ্যেই বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে। পরবর্তী সময়ে তা আরও প্রবল হওয়ার আশঙ্কা। এর জেরে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে পরবর্তী ৩ দিন প্রবল ঝড়, বৃষ্টি ও বজ্রপাত হতে পারে। এর ফলে ইয়াস ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।

দুর্যোগের মোকাবিলায় উপকূলবর্তী এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় নদী ও সমুদ্রবাঁধ মেরামতির কাজ চালিয়ে যেতে বলা হয়েছে নবান্নের নির্দেশিকায়। পাশাপাশি, সমুদ্রে যাওয়া মৎস্যজীবীদের ফিরিয়ে আনা এবং উপকূলবর্তী এলাকায় বিশেষত কাঁচা বাড়িগুলির বাসিন্দাদের সরিয়ে এনে নিরাপদ স্থানে রাখার ব্যবস্থাও করতে বলা হয়েছে জেলাশাসকদের। সেই সঙ্গে কোভিড পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও নজর দিতে বলেছে নবান্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bay Of Bengal Heavy Rainfall Low Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE