Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Rain Forecast

বেলা গড়ালেই কালো মেঘে ঢাকতে পারে আকাশ, সোমে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার বঙ্গোপসাগরে আবার নিম্নচাপ তৈরি হতে পারে। যার প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী জেলাগুলিতে। কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা।

মঙ্গলবার সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:৪০
Share: Save:

রোদ ঝলমলে আকাশ দিয়ে সপ্তাহের প্রথম সকাল শুরু কলকাতায়। চড়া রোদের ফাঁকে মাঝেমাঝেই উঁকি দিচ্ছে কালো মেঘ। সূর্যের প্রখর তাপে সকাল থেকেই অস্বস্তি ভাব বজায় রয়েছে। তবে বেলা গড়ালে ভোল পাল্টাতে পারে আকাশের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতায় দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার শহরের আকাশ আংশিক মেঘলা থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছে। সর্বনিম্ন তাপমাত্রা ছুঁতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার বঙ্গোপসাগরে আবার নিম্নচাপ তৈরি হতে পারে। যার প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বর্ষণ হতে পারে।

নিম্নচাপের প্রভাবে উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। উত্তাল হতে পারে সমুদ্র। এই কারণে আগামী বুধ ও বৃহস্পতিবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মঙ্গলবারের মধ্যেই মৎস্যজীবীরা যাতে মাঝসমুদ্র থেকে ফিরে আসেন, সেই পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

ক’দিন আগেও সাগরে নিম্নচাপ তৈরি হয়েছিল। যার প্রভাবে চলতি বর্ষার মরশুমে ভারী বর্ষণে ভিজেছিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। বস্তুত, এ বছর বর্ষায় সে ভাবে ভারী বৃষ্টির দাক্ষিণ্য পায়নি দক্ষিণের জেলাগুলি। সাগরে নতুন করে নিম্নচাপের জেরে ভারী বর্ষণ হলে বৃষ্টির ঘাটতি মিটবে কি না, সে দিকে নজর রয়েছে হাওয়া অফিসের।

আবার, সামনেই পুজো। শেষবেলায় জোরকদমে চলছে প্রস্তুতি। কেনাকাটা থেকে প্রতিমা ও মণ্ডপ তৈরির কাজের ব্যস্ততা তুঙ্গে। এই পরিস্থিতিতে বৃষ্টি হলে পুজোর কাজে ব্যাঘাত ঘটতে পারে, এই আশঙ্কায় রয়েছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raining weather Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE