Advertisement
১৬ জুন ২০২৪
West Bengal Weather Update

১০০ কিমি বেগে হাওয়া, উত্তাল হবে সমুদ্র! কতটা ভয়ঙ্কর হতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’? জানাল আলিপুর

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল, তা সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চলে পরিণত হয়েছে। সেখান থেকে জন্ম নিতে পারে ঘূর্ণিঝড়।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ২০:৩০
Share: Save:

বঙ্গোপসাগরে আগামী কয়েক দিনের মধ্যে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়। তার কারণে সমুদ্র উত্তাল হতে পারে। সমুদ্রের উপরে ১০০ কিলোমিটার বেগেও বইতে পারে হাওয়া। সপ্তাহান্তে আবহাওয়ার পরিস্থিতি নিয়ে সতর্ক করেছে আলিপুর। নিম্নচাপ পরিস্থিতি এবং ঘূর্ণিঝড়ের ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল, তা আরও উত্তর-পূর্বে সরেছে। এই মুহূর্তে তা পশ্চিম-মধ্য এবং তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চল হিসাবে অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে শুক্রবার সকালে নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তার পর আরও উত্তর-পূর্ব দিকে এগোতে এগোতে নিম্নচাপ ঘনীভূত হয়ে শনিবার সকালের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি ঘূর্ণিঝড় তৈরি হয়, তবে রবিবার সন্ধ্যা নাগাদ বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গের উপকূল অঞ্চলে তা প্রবল ঘূর্ণিঝড় রূপে আছড়ে পড়তে পারে।

নিম্নচাপের কারণে শনিবার থেকেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শুরু হয়ে যাবে। দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে শনিবার ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার) হতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই জেলাগুলি ছাড়াও রবিবার ভারী থেকে অতি ভারী (১২ থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে কলকাতা, নদিয়া, হাওড়া এবং হুগলিতে। রবিবার এই জেলাগুলিতে হাওয়ার বেগ আরও বাড়তে পারে। দক্ষিণের বাকি জেলাগুলিতেও রবিবার ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সমুদ্র উত্তাল হতে পারে বৃহস্পতিবার রাত থেকেই। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার মধ্য এবং দক্ষিণ বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার তার বেগ বেড়ে হতে পারে ৭০ কিলোমিটার পর্যন্ত। শনিবার সকালে উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। রবিবার সকালের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে হাওয়ার বেগ বেড়ে হতে পারে ১০০ থেকে ১১০ কিলোমিটার। শনিবার সন্ধ্যা থেকে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ এবং উত্তর ওড়িশা উপকূলে হাওয়ার বেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটারের মধ্যে।

শুক্রবার থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস। শুক্রবার দক্ষিণ বঙ্গোপসাগরে, রবিবার পর্যন্ত মধ্য বঙ্গোপসাগরে এবং শুক্রবার থেকে সোমবার পর্যন্ত উপকূল এলাকা থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে আছেন, শুক্রবারের আগে তাঁদের ডাঙায় ফিরে আসার পরামর্শও দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE