Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Year Ending

Best News of 2021: দেখে নিন ফেলে আসা বছরে আনন্দবাজার অনলাইনের সেরা খবরগুলি

আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় বিভাগের বিচারে শ্রেষ্ঠ পাঁচটি খবর বছরের শেষে আরও একবার উপস্থাপিত করা হল।

দেখে নিন ফেলে আসা বছরে আনন্দবাজার অনলাইনের সেরা খবরগুলি

দেখে নিন ফেলে আসা বছরে আনন্দবাজার অনলাইনের সেরা খবরগুলি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ০৯:৫৪
Share: Save:

২০২১ সাল খবরের ঘনঘটার বছর। যার শুরু হয়েছিল রাজ্যে বিধানসভা ভোটের লড়াই দিয়ে। শেষ হল ওমিক্রনের উদ্বেগ নিয়ে। গত একটা বছর আনন্দবাজার অনলাইন বিভিন্ন ধরনের খবর পাঠক-পাঠিকাদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছে। সে কাজে কখনও সাফল্য এসেছে। কখনও প্রার্থিত সাফল্য আসেনি।
কিন্তু তার মধ্যেও আনন্দবাজার অনলাইন এমন বেশ কিছু খবর পাঠক-পাঠিকাদের কাছে পৌঁছে দিয়েছে, যার দীর্ঘমেয়াদি অভিঘাত এবং প্রভাব রয়েছে। যা নিছক কোনও ঘটনা নয়। যা তাৎক্ষণিকতার ঊর্ধ্বে। যে খবর স্থান-কাল বা ভূগোলের দাসত্ব করে না।

সেই খবরগুলির মধ্য থেকে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় বিভাগের বিচারে শ্রেষ্ঠ পাঁচটি খবর বছরের শেষে আরও একবার উপস্থাপিত করা হল। এই অঙ্গীকার-সহ যে, পরের বছরগুলিতে আমরা আরও বেশি করে এই ধরনের খবরের প্রতি মনোনিবেশ করব। যে খবরের দীর্ঘমেয়াদি অভিঘাত এবং প্রভাব রয়েছে। যে খবর নিছক কোনও ঘটনা নয়। যে খবর তাৎক্ষণিকতার ঊর্ধ্বে। এবং যে খবর স্থান-কাল বা ভূগোলের দাসত্ব করে না। সেই খবরই হবে আমাদের ‘পাখির চোখ’।

আছেন, ওঁরা আছেন, ভিন্‌গ্রহীদের অস্তিত্ব উড়িয়ে দিতে পারল না পেন্টাগন

কাঁকুড়গাছির বাসিন্দাদের আগেই জানা ছিল। কাঁকুড়গাছির প্রাইমারি স্কুলে ভূগোল এবং বাংলার নিরীহ স্কুলশিক্ষকের সঙ্গে দেখা হয়েছিল ক্রেনিয়াস গ্রহের অ্যাং-এর। পঞ্চা ঘোষের বাঁশবাগানের মাঝবরাবর ডোবার উপর এসে নেমেছিল অজ্ঞাত উড়ন্ত চাকি (ইউএফও)।
বিস্তারিত

‘সাথে’ না ‘সঙ্গে’, ব্যানার শহরে, বাঙালি বলছে, গরব-আশা-বাংলাভাষা

‘সঙ্গে’ বলুন ‘সাথে’ নয়। সাদার্ন অ্যাভিনিউয়ে এই মর্মে একটি ব্যানার নজর কেড়েছে কলকাতার অনেক নাগরিকের। কারা লাগিয়েছেন ওই ব্যানার? মঙ্গলবার দিনভর চক্কর কেটেও তা খুঁজে বার করা যায়নি। তবে বাঙালি মনীষা খানিক আশ্বস্ত হয়েছে— এ বার বাঙালির আশা আছে। এখনও সব কিছু ফুরিয়ে যায়নি।
বিস্তারিত

৩৭ বছর পর বাড়ি ফিরেছেন, ঘরের সতীন আপন করেছেন, আর বাড়ি ছাড়বেন না গুমা

ছিলেন ভবানী মণ্ডল। হয়েছেন গুমা বাউরি! পরিজনেরা শুধরে দেবেন। বলতে হবে, ছিলেন গুমা বাউরি। ভাগ্যের ফেরে হয়েছিলেন ভবানী মণ্ডল। এখন তিনি আবার গুমা বাউরি। মাঝে কেটেছে ৩৭ বছর। বা তারও বেশি।
বিস্তারিত

অ-এ অঙ্ক আসছে তেড়ে, শতবর্ষের ধাঁধার সমাধানে প্রবাসী বাঙালি

কলকাতার পদার্থবিদ দম্পতির চেষ্টার ফল পেতেও সময় লাগেনি। ১৯৯৫ সালে, ষোল বছর বয়সেই সমিত ‘ওয়েস্টিংহাউস সায়েন্স ট্যালেন্ট সার্চ’-এর চূড়ান্ত পর্বে জায়গা করে নেন। আমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দু’হাজার ছাত্রছাত্রী ওই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল সে বছর।
বিস্তারিত

করোনায় টানা লকডাউন করলেই যে খুব লাভ হয়, তা নয়, সাফ বলছেন ‘ভাইরাসন্বেষী’ সুনেত্রা

যিনি চুল বাঁধেন, তিনি উপন্যাসও লেখেন। তবে তারও আগে তিনি ভাইরাসের খোঁজ করেন! কোন কাজটা বেশি শক্ত? আপাতত উপন্যাস লেখা। তবে কি না তুলনা তো হচ্ছে চুল বাঁধা আর ভাইরাসের খোঁজের মধ্যে। আপাতত কঠিন-সহজের মধ্যে ফারাক করায়ও মন নেই।
বিস্তারিত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Year Ending News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE