Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

‘ফাঁদে ফেলে’ প্রত্যাঘাত হামাসের! গাজ়ায় নিহত দুই কমান্ডার-সহ ১০ জন ইজ়রায়েলি সেনা

মূল বাহিনী থেকে বিচ্ছিন্ন একটি ট্যাঙ্ককে উদ্ধার করতে গিয়ে হামাসের প্রতিআক্রমণে নিহত হন ইজ়রায়েলি সেনার এলিট গোলান ব্রিগেড এবং ‘স্পেশাল রেসকিউ ট্যাকটিক্যাল ইউনিট’-এর ১০ সেনা।

অবরুদ্ধ গাজ়ায় ইজ়রায়েলি সেনা।

অবরুদ্ধ গাজ়ায় ইজ়রায়েলি সেনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১০:৪৩
Share: Save:

গাজ়ায় দখলদার ইজ়রায়েল সেনার উপর বড় আঘাত হানল সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাস। কার্যত তারা ফাঁদে ফেলে ইজ়রায়েলি ফৌজের এলিট গোলান ব্রিগেড এবং ‘স্পেশাল রেসকিউ ট্যাকটিক্যাল ইউনিট’-এর ১০ সেনাকে হত্যা করল। নিহতদের মধ্যে রয়েছেন এক কর্নেল এবং এক লেফটেন্যান্ট কর্নেল স্তরের অফিসার।

বুধবার রাতে হামাসের আল কাসাম ব্রিগেডের যোদ্ধারা গা়জ়া শহরের উত্তরে একটি আবাসিক এলাকায় ‘গ্রাউন্ড অপারেশনে’ নিযুক্ত ইজ়রায়েল সেনার একটি দলকে ঘিরে ফেলে। মূল বাহিনী থেকে বিচ্ছিন্ন একটি ট্যাঙ্ককে উদ্ধার করতে গিয়ে প্রতিআক্রমণের মুখে পড়ে ওই সেনা দলটি। তাদের উপর মেশিনগান এবং রকেট হামলা চালায় হামাস বাহিনী।

ওই লড়াইয়ে গোলান ব্রিগেডের দুই কমান্ডার, কর্নেল ইৎঝাক বেন বাসাত, লেফটেন্যান্ট কর্নেল তোমের গ্রিনবার্গ নিহত হন বলে জানিয়েছে ইজ়রায়েলি সেনা। এ ছাড়া গোলান ব্রিগেডের এক সার্জেন্ট এবং ‘স্পেশাল রেসকিউ ট্যাকটিক্যাল ইউনিট’-এর দুই মেজর হামাসের হামলার শিকার হয়েছেন বলে ইজ়রায়েলি সেনা সূত্রের খবর। গাজায় স্থল অভিযান শুরুর পরে এ নিয়ে মোট ১১৫ ইজ়রায়েলি সেনা নিহত হলেন। আহত হয়েছেন প্রায় ৬০০ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE