Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
cocaine

অস্ট্রেলিয়াগামী জাহাজে ৫৫৩২ কোটি টাকার মাদক উদ্ধার! গ্রেফতার ১২ অভিযুক্ত

আন্তর্জাতিক মাদক পাচার চক্রের বিরুদ্ধে এটি অস্ট্রেলিয়ার পুলিশের অন্যতম বড় অভিযান বলেও দাবি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার পুলিশের। গত নভেম্বর থেকে এই জাহাজটিকে পাকড়াও করার চেষ্টা শুরু হয়।

Representational picture of Cocaine

পুলিশের দাবি, নকল মাদকের প্যাকেটের সঙ্গে আসল কোকেনভর্তি প্যাকেট অদলবদল করার উদ্দেশ্য ছিল ধৃতদের। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ক্যানবেরা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৬:৫৮
Share: Save:

চার মাস ধরে যৌথ অভিযানের পর আন্তর্জাতিক মাদক পাচার চক্রের বিরুদ্ধে বড়সড় সাফল্য পেল অস্ট্রেলিয়া এবং আমেরিকার পুলিশ। অস্ট্রেলিয়াগামী একটি জাহাজ থেকে ৬৬৭ কোটি আমেরিকান ডলার মূল্যের প্রায় আড়াই টন মাদক উদ্ধার করল তারা। ভারতীয় মুদ্রায় যার বাজারদর প্রায় ৫,৫৩২ কোটি টাকা। আন্তর্জাতিক পাচার চক্রের সঙ্গে জড়িত সন্দেহে ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত ১২ জন অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার পুলিশ।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, সম্প্রতি দক্ষিণ আমেরিকার উপকূলবর্তী এলাকার অদূরে ওই জাহাজটিকে আটকানো হয়। তার থেকে বিপুল পরিমাণ কোকেন উদ্ধার করা হয়। পুলিশের দাবি, ফি বছরে অস্ট্রেলিয়ায় যে পরিমাণ মাদক সেবন করা হয়, ওই জাহাজে উদ্ধার মাদকের পরিমাণ তার অর্ধেক।

আন্তর্জাতিক মাদক পাচার চক্রের বিরুদ্ধে এটি অস্ট্রেলিয়ার পুলিশের অন্যতম বড় অভিযান বলেও দাবি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার পুলিশের। শনিবার একটি বিবৃতি জারি করে তারা জানিয়েছে, গত নভেম্বর থেকে এই জাহাজটিকে পাকড়াও করার চেষ্টা শুরু হয়।

পুলিশের দাবি, নকল মাদকের প্যাকেটের সঙ্গে আসল কোকেনভর্তি প্যাকেট অদলবদল করার উদ্দেশ্য ছিল ধৃতদের। ৩০ ডিসেম্বর ১.২ টনের নকল কোকেন-সহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছিল। অস্ট্রেলিয়ার মাদক পাচার চক্রের সঙ্গে তাঁরা জড়িত বলে অভিযোগ। চলতি বছরের ১৩ জানুয়ারি আরও ন'জন অভিযুক্তকে গ্রেফতার করা হয়। তাঁদের মধ্যে এক জন আমেরিকার নাগরিকও ছিলেন। ‘অপারেশন বিচ’ নামে এই অভিযানের সাফল্যের পর আন্তর্জাতিক পাচার চক্রের কাছে একটি বার্তা পাঠিয়েছেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার পুলিশ কমিশনার কর্নেল ব্লাঞ্চ। তাতে লেখা ছিল, ‘‘আমাদের দেশে আপনাদের মাদকের প্রয়োজন নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE