Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Protest

পোশাক নিয়ে ‘নীতি পুলিশি’, হেফাজতে মৃত্যু প্রতিবাদীর, বিক্ষোভ দেখিয়ে ইরানে নিহত ৩১

গত সপ্তাহের শেষে ইরানের উত্তরে কুর্দিস্তানে প্রথম এই প্রতিবাদ শুরু হয়। সেখানেই থাকতেন আমিনি। হিজাব না পরার ‘অপরাধে’ আটক করা হয়েছিল আমিনিকে। হেফাজতে রহস্যজনক ভাবে মারা যান তিনি।

মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে পথে নেমে ইরানে নিহত ৩১ জন।

মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে পথে নেমে ইরানে নিহত ৩১ জন।

সংবাদ সংস্থা
তেহরান শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৭
Share: Save:

নীতি পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে পথে নেমে ইরানে নিহত ৩১ জন। পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে ওই প্রতিবাদীদের। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে অসলোর একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

ইরানের মানবাধিকার সংগঠনের প্রধান মাহমুদ আমিরি-মোঘাদ্দাম বিবৃতি দিয়ে বলেছেন, ‘‘মানবাধিকার এবং মৌলিক অধিকারের দাবিতে পথে নেমেছিলেন ইরানের নাগরিকেরা। সরকার শান্তিপূর্ণ সেই প্রতিবাদের জবাবে বুলেট ছুড়েছে।’’ ইরানের মানবাধিকার সংগঠনের তরফে জানানো হয়েছে, দেশের ৩০টি শহর এবং গ্রামে প্রতিবাদ শুরু হয়েছে। দমন করতে প্রতিবাদী এবং মানবাধিকার কর্মীদের গণ-গ্রেফতার করছে ইরান পুলিশ।

গত সপ্তাহের শেষে ইরানের উত্তরে কুর্দিস্তানে প্রথম এই প্রতিবাদ শুরু হয়। সেখানেই থাকতেন আমিনি। হিজাব না পরার ‘অপরাধে’ আটক করা হয়েছিল আমিনিকে। হেফাজতে রহস্যজনক ভাবে মারা যান তিনি। এর পর তা নিয়ে বিক্ষোভ শুরু হয়, যা ক্রমে ছড়িয়ে যায় গোটা দেশে। মানবাধিকার সংগঠন জানিয়েছে, প্রতিবাদে নেমে সে দেশের উত্তরে আমোল শহরে বুধবার মারা গিয়েছেন ১১ জন। ওই মাজানদারান প্রদেশের বাবোল শহরে বুধবার মারা গিয়েছেন ছ’জন। এর আগে কুর্দিস্তানের একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, গত কয়েক দিনে ওই প্রদেশে মৃত্যু হয়েছে ১৫ জন প্রতিবাদীর। বুধবার রাতে মারা গিয়েছেন আট জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest Hijab Iran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE