Advertisement
২৫ এপ্রিল ২০২৪
New Zealand Earthquake

৭.২ মাত্রার জোরালো কম্পন, নিউ জ়িল্যান্ডে জারি সুনামি সতর্কতা, দু’মাসে দু’বার বিপর্যয়

সোমবার ভারতীয় সময় ভোর ৬টা ১১ মিনিট নাগাদ কেঁপে ওঠে নিউ জ়িল্যান্ডের কের্মাডেক দ্বীপের মাটি। কম্পনের উৎসস্থল ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। সেখানে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

7.2 magnitude earthquake strikes New Zealand Island causing Tsunami alert.

নিউ জ়িল্যান্ডে ৭.২ মাত্রার জোরালো ভূমিকম্প। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
অকল্যান্ড (নিউজ়িল্যান্ড) শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ০৭:৪৯
Share: Save:

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল নিউ জ়িল্যান্ড। ওই দ্বীপরাষ্ট্রটিতে সুনামির সতর্কতা জারি করেছে সংশ্লিষ্ট দফতর। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২।

সোমবার ভোরে নিউ জ়িল্যান্ডে ভূমিকম্প হয়। ভারতীয় সময় ভোর ৬টা ১১ মিনিট নাগাদ আচমকা কেঁপে ওঠে নিউ জ়িল্যান্ডের কের্মাডেক দ্বীপের মাটি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে টুইট করে কম্পনের কথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, এই কম্পনের উৎসস্থল ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে।

ভোরবেলা ভূমিকম্পের ফলে কী কী ক্ষয়ক্ষতি হয়েছে, কেউ এর ফলে আহত হয়েছেন কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে আমেরিকার সুনামি সতর্কতা দফতর নিউ জ়িল্যান্ডের এই ভূমিকম্পের পর সুনামির সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল দ্বীপের ১০ কিলোমিটার গভীরে হওয়ায় সমুদ্রে তার প্রভাব পড়তে চলেছে। ফলে সুনামির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। দ্বীপের বাসিন্দা এবং স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় সাবধানতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

নিউ জ়িল্যান্ডের এই কের্মাডেক দ্বীপে গত মাসেও জোরালো ভূমিকম্প হয়েছিল। সে বার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১। স্বল্প সময়ের ব্যবধানে পর পর ৭-এর অধিক মাত্রার এমন ভূমিকম্প চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Tsunami New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE