×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

কাবুলে ভারতীয়দের উদ্ধারে জনজাতিও

সংবাদ সংস্থা
কাবুল ০৮ মে ২০১৮ ০৯:৫০
কাবুলে সাত ভারতীয় ইঞ্জিনিয়ারকে অপহরণ করল তালিবানি জঙ্গিরা।

কাবুলে সাত ভারতীয় ইঞ্জিনিয়ারকে অপহরণ করল তালিবানি জঙ্গিরা।

গতকালই আফগানিস্তানের উত্তর বাগলান প্রদেশে অপহৃত হয়েছিলেন সাত ভারতীয় ইঞ্জিনিয়ার। এখনও সন্ধান মেলেনি তাঁদের। এই ঘটনায় দেশের নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে ফের মুখ পুড়ল আফগান সরকারের। ওই সাত ইঞ্জিনিয়ারের খোঁজে দেশের নিরাপত্তা সংস্থার পাশাপাশি স্থানীয় জনজাতির সাহায্যও নিচ্ছে আফগান সরকার।

অপহৃত সাত ইঞ্জিনিয়ার আফগানিস্তানে বিদ্যুতের সাবস্টেশন নির্মাণের কাজে যুক্ত ছিলেন। রবিবারও কাজে যোগ দিতেই যান তাঁরা। তার পর থেকে আর খোঁজ মেলেনি তাঁদের। ওই সাত ভারতীয়ের সঙ্গে ছিলেন গাড়ির চালক। নিখোঁজ তিনিও। বাগলানের গভর্নর আব্দুল নেমাতি জানান, তালিবানরাই ওই ইঞ্জিনিয়ারদের অপরহরণ করে পুল-এ-খুমরির দিকে নিয়ে গিয়েছে। সরকারের পক্ষ থেকে তালিবানদের সঙ্গে যোগাযোগ করা হলে জানা গিয়েছে, আফগান সরকারের কর্মী ভেবেই ওই ইঞ্জিনিয়ারদের দলটিকে অপহরণ করেছে তারা।

অপহৃতদের উদ্ধারে এগিয়ে এসেছেন স্থানীয় জনজাতি নেতৃত্বও। নেমাতি কথায়, ‘‘উদ্ধার কাজ চলছে। খুব শীগগিরই অপহৃতদের খুঁজে বার করা হবে।’’ এই ঘটনায় ভারতীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, ঘটনায় নজর রাখছে দিল্লি। আফগানিস্তানের বিদেশমন্ত্রী সালাহ আল-দিন রব্বানির সঙ্গে ভারতীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কথা হয়েছে।

Advertisement
Advertisement