Advertisement
২৭ এপ্রিল ২০২৪
California

১২ বছরে বয়সে গ্র্যাজুয়েট ক্লোভিস, আর্থার হলেন মন্থর ছাত্র

একটি বিষয় নিয়ে ডিগ্রি পাওয়ার ইচ্ছে রয়েছে ক্লোভিসের। অন্য দিকে, এর সম্পূর্ণ বিপরীতে আর্থার রস ৭১ বছর বয়সে শেষ পর্যন্ত ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে গ্র্যাজুয়েট হলেন।

 ক্যালিফোর্নিয়ার ফুলারটন কলেজ ।

ক্যালিফোর্নিয়ার ফুলারটন কলেজ । ছবি সংগৃহীত।

ফুলারটন শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ০৯:৫৭
Share: Save:

ঠিক যেন খরগোশ ও কচ্ছপের গল্প। এই পৃথিবীকে যদি এক বিশাল ময়দান কল্পনা করে নেওয়া যায় তবে তাতে আমেরিকার ক্যালিফোর্নিয়ার ক্লোভিস হাং এবং কানাডার ব্রিটিশ কলম্বিয়ার আর্থার রস যথাক্রমে খরগোশ ও কচ্ছপের ভূমিকা নেবেন। তবে হ্যাঁ, গল্পের এই সংস্করণে জিতবে খরগোশ, তথা ক্লোভিসই। তার কারণ, মাত্র ১২ বছর বয়সে সে ক্যালিফোর্নিয়ার ফুলারটন কলেজ থেকে গ্র্যাজুয়েট হয়েছে। সংবাদমাধ্যমকে জানিয়েছে, তার এই সাফল্যের পিছনে রয়েছে বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতা। ২০২০ সালে এক সংবাদ প্রতিবেদন থেকে সে জানতে পারে যে ১৩ বছর বয়সে কলেজ পাস করেছে এক জন। তার পরেই তার চেষ্টা করার ইচ্ছে হয়। তবে, নিজেই সর্বকনিষ্ঠ বয়সে গ্র্যাজুয়েট হওয়ার তকমা পেয়ে যাবে, এটা ভাবেনি।

কলেজ সূত্রে খবর, হাং পাঁচটি বিষয় নিয়ে পড়াশুনো করেছে। সেগুলি হল ইতিহাস, সমাজবিজ্ঞান, সামাজিক আচরণ ও উন্নয়ন, শিল্প ও মানবিক অভিব্যক্তি, বিজ্ঞান ও গণিত। আগামী বছর ছ’নম্বর একটি বিষয় নিয়ে ডিগ্রি পাওয়ার ইচ্ছে রয়েছে ক্লোভিসের। অন্য দিকে, এর সম্পূর্ণ বিপরীতে আর্থার রস ৭১ বছর বয়সে শেষ পর্যন্ত ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে গ্র্যাজুয়েট হলেন। হিসেব করে দেখলে, অন্তত ৫৪ বছর লাগল তাঁর ডিগ্রি পেতে। সংবাদমাধ্যমকে আর্থার জানালেন, তিনি প্রথমে ইংরেজি নিয়ে কলেজে ভর্তি হন। এক বছর পরেই তিনি কানাডার একটি অভিনয়ের শেখার স্কুলে ভর্তি হন। তার পরে আইন নিয়ে পড়েন। ২০১৬ পর্যন্ত আর্থার ভ্যাঙ্কুভার শহরে আইনজীবী হিসেবে কর্মরত ছিলেন। অবসর নেওয়ার পরে তিনি ফের ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং শেষ পর্যন্ত ইতিহাস নিয়ে গ্র্যাজুয়েট হন। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

California usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE