Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Viral: অঙ্ক কী কঠিন! দু’টি ১০০-কে একটি লাইন টেনে ২০০ করে দেখান তো

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৯
দু’টি ১০০-কে এক লাইনের মাধ্যমে ২০০ করার চ্যালেঞ্জ। ছবি সৌজন্য ইউটি‌উব।

দু’টি ১০০-কে এক লাইনের মাধ্যমে ২০০ করার চ্যালেঞ্জ। ছবি সৌজন্য ইউটি‌উব।

এ বার সেই ফেলুদার মগজাস্ত্রে শান দেওয়া যাক। না এ বার কোনও সাপ, ব্যাঙ খুঁজতে হবে না ছবিতে। পথে চলতে ফিরতে অনেক সময়ই তো নানা রকম ধাঁধার মুখোমুখি হতে হয়। এ বার না হয় সে রকমই এক ধাঁধার মুখোমুখি হলেন! চ্যালেঞ্জও নিতে পারেন। তিন ইঞ্জিনিয়ার কিন্তু চেষ্টা করে সফলও হয়েছেন। আপনিও চেষ্টা করে দেখবেন?

টিকটকে এক মহিলা সাদা কাগজের উপর-নীচে পর পর দু’টি ১০০ লিখেছিলেন। সংখ্যায়। তার পর সেই ছবি ইঞ্জিনিয়ারদের একটি গ্রুপে দিয়ে প্রশ্ন করেন, ‘আপনারা পারবেন এই দু’টি ১০০-কে একটি মাত্র লাইন টেনে ২০০ করতে?’

একটাই লাইন? অনেকেই প্রশ্ন করেন। সাদা কাগজে তিন ইঞ্জিনিয়ার দু’টি ১০০ লিখে সেটা নানা ভাবে সমাধান করার চেষ্টা করেন। কাগজ এ দিক ও দিকে ঘুরিয়ে অনেক রকম ভাবে চেষ্টা করেন। এ দিকে সময়ও শেষ হয়ে আসছিল। ওই গ্রুপেরই এক সদস্য শেষ মুহূর্তে সমাধান করেন।

কী করলেন তিনি?

Advertisement


ওই ইঞ্জিনিয়ার দু’টি একশোর মধ্যে উপরের ১০০-র ১-এর মাঝ বরাবর একটা ছোট সোজা লাইন টানেন। ফলে ১-টা হয়ে দাঁড়াল ইরাজির হরফের ছোট হাতের ‘টি’। বাকি শূন্য দু’টিকে ইংরাজির হরফের ‘ও’ ধরলে উপরের ১০০ হয়ে দাঁড়াল ইংরাজি শব্দ ‘টু’। তা হলে উত্তরটা এ বার কী দাঁড়াল বলুন তো? উপরেরটা হয়ে গেল ‘টু’, আর নীচের ১০০ মানে হানড্রেড। উত্তর— টু হানড্রেড!

আরও পড়ুন

Advertisement