Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Afghanistan Crisis

Afghanistan Crisis: ভারত-পাকিস্তান দ্বন্দ্বে ঢুকবে না আফগানিস্তান, বলছেন তালিবানের সম্ভাব্য বিদেশমন্ত্রী

আব্বাসের আশা, ভারতের সঙ্গে আগামী দিনেও তাঁদের সম্পর্ক ভাল থাকবে। নয়াদিল্লির সঙ্গে তাঁরা ইতিবাচক আলোচনা চালাতে চান বলেই দাবি করেছেন তিনি।

শের মহম্মদ আব্বাস স্তানিকজাই

শের মহম্মদ আব্বাস স্তানিকজাই ছবি সৌজন্যে রয়টার্স।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৩:২০
Share: Save:

কাবুলের দখল নিলেও এখনও পর্যন্ত সরকার গড়তে পারেনি তালিবান। শীঘ্রই সরকার গঠন করা হবে বলে দাবি করেছেন তালিবান শীর্ষ কর্তারা। তবে তার মধ্যেই ভারত-পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা নিয়ে মুখ খুললেন তালিবানের সম্ভাব্য বিদেশমন্ত্রী। ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির প্রাক্তনী শের মহম্মদ আব্বাস স্তানিকজাই দোহা থেকে নিউজ ১৮-কে বলেন, ‘‘ভারত ও পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা তারাই মেটাবে। সেখানে আফগানিস্তান ঢুকবে না। আমাদের দেশের জমি অন্য কোনও দেশকে ব্যবহার করতে দেব না।’’
সাক্ষাৎকারে আব্বাস জানিয়েছেন, ২০ বছর ধরে আফগানিস্তানে আমেরিকা ও ন্যাটো বাহিনী থাকলেও তালিবান সরকার তাদের সঙ্গে ভাল সম্পর্ক রাখতে চায়। ভারত, পাকিস্তান, ইরান, তাজিকিস্তানের মতো দেশের সঙ্গেও ভাল সম্পর্ক রাখতে চান তাঁরা।

এই প্রসঙ্গে ভারতের সঙ্গে বহু বছরের সম্পর্কের কথাও তুলে ধরেছেন আব্বাস। তিনি বলেন, ‘‘ভারত আমাদের অনেক সাহায্য করেছে। আফগানিস্তানে অনেক উন্নয়ন করেছে তারা। সেগুলি আমাদের সম্পদ। আশা করছি, আগামী দিনেও আফগানিস্তানের উন্নয়নে সাহায্য করবে ভারত।’’ ভারত থেকে কেউ সেখানে গেলে তাঁদের সুরক্ষা নিশ্চিত করা হবে বলেই জানিয়েছেন তিনি। এমনকি কাবুলে এখনও আটকে থাকা হিন্দু ও শিখদের দেশ ছাড়তে হবে না বলেই দাবি করেছেন আব্বাস। তাঁর কথায়, ‘‘এটা তাঁদের দেশ। তাঁরা কেন দেশ ছাড়বেন। তাঁদের কোনও ভয় নেই।’’

আফগানিস্তানে তালিবান সরকারে এলে আরও একবার জঙ্গি সংগঠনগুলি সেই জমি ব্যবহার করে নাশকতা ছড়াতে পারে বলে আশঙ্কা করছে বহু দেশ। সেই আশঙ্কাকেও উড়িয়ে দিয়েছেন আব্বাস। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, তাঁদের মাটি জঙ্গিরা যেন ব্যবহার করতে না পারে সে দিকে নজর দেবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Crisis Taliban 2.0 Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE