Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

এফ-১৬ যুদ্ধবিমান পাবে ইউক্রেন! রুশ হুঁশিয়ারি উপেক্ষা করে বাইডেনের ঘোষণা জি৭ শীর্ষবৈঠকে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি চলতি বছরের ফেব্রুয়ারিতে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর কাছে এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছিলেন।

After Leopard tanks and Stryker fighting vehicles Ukraine to get F-16 fighter jet

রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার সিদ্ধান্ত বাইডেনের। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৮:১২
Share: Save:

রাশিয়ার হুঁশিয়ারি উপেক্ষা করে অবশেষে ইউক্রেনকে এফ-১৭ যুদ্ধবিমান দিতে সম্মত হল আমেরিকা এবং তার মিত্র দলগুলি। হোয়াইট হাউসের তরফে শনিবার এ কথা জানিয়ে বলা হয়েছে, জাপানের হিরোশিমায় জি৭ রাষ্ট্রগোষ্ঠীর বৈঠকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের বার্তা দিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি চলতি বছরের ফেব্রুয়ারিতে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর কাছে এফ-১৬ যুদ্ধবিমান-সহ বিভিন্ন আধুনিক প্রতিরক্ষা সরঞ্জাম চেয়েছিলেন চেয়েছিলেন। পাশাপাশি, ইউরোপীয় ইউনিয়নের কাছেও আধুনিক অস্ত্র এবং সামরিক সরঞ্জামের আবেদন জানিয়েছিলেন তিনি। সে সময় জার্মানি আধুনিক লেপার্ড ট্যাঙ্ক এবং আমেরিকা স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি দিয়েছিল কিভকে।

জো বাইডেনের সিদ্ধান্তকে শনিবার স্বাগত জানিয়েছে ব্রিটেন, বেলজিয়াম, নেদারল্যান্ডস এবং ডেনমার্ক। ইউক্রেনের বিমান বাহিনীর পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণের বন্দোবস্ত করারও ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, আমেরিকার লকহিড মার্টিন সংস্থার তৈরি এই যুদ্ধবিমান নেটো জোটের সদস্য এবং তার সহযোগী দেশগুলি ব্যবহার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE