Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Ahmad Massoud: তালিবানকে হঠাতে আমেরিকার শরণাপন্ন মাসুদ, চাইছেন আধুনিক অস্ত্র: রিপোর্ট

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৬ সেপ্টেম্বর ২০২১ ২৩:৫১
আমেরিকার দ্বারস্থ নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমেদ মাসুদ

আমেরিকার দ্বারস্থ নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমেদ মাসুদ
—ছবি সংগৃহীত।

আফগানিস্তানের মসনদ থেকে তালিবানকে সরাতে আমেরিকার দ্বারস্থ নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমেদ মাসুদ। তালিবান-বিরোধী জোটে ওয়াশিংটনকে পাশে পেতে রবার্ট স্ট্রিক নামে এক লবিস্টের সঙ্গেও চুক্তি করেছেন তিনি, এমনটাই দাবি করল আমেরিকার সংবাদপত্র ‘নিউ ইয়র্ক টাইমস’। সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরের জোটের হাতে আমেরিকার অত্যাধুনিক অস্ত্রভান্ডার তুলে দেওয়ার জন্য বাইডেন প্রশাসনকে ‘প্রভাবিত’ করাই হবে ওই লবিস্টের কাজ।
রিপোর্ট বলছে, ওয়াশিংটনে মাসুদের পক্ষে সওয়াল করবেন স্ট্রিক। অতীতেও কঙ্গোর প্রাক্তন প্রেসিডেন্ট জোসেফ কাবিলা থেকে শুরু করে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর লবিস্ট হিসেবে কাজ করেছেন তিনি। তাঁর সঙ্গে মাসুদের চুক্তির কথা স্বীকার করেছেন পঞ্জশিরের মুখপাত্র আলি নাজারি। তিনি জানিয়েছেন, শুধু অস্ত্র সাহায্য নিয়ে আলোচনাই নয়, তালিবান সরকারকে জো বাইডেন প্রশাসন যাতে কোনও পরিস্থিতিতেই স্বীকৃতি না দেয়, তা নিয়েও ওয়াশিংটনের সঙ্গে কথা বলবেন স্ট্রিক।

Advertisement

পঞ্জশির উপত্যকার বড় অংশ তালিবানের দখলে চলে এসেছে বলে একাধিক সংবাদমাধ্যম দাবি করেছে সাম্প্রতিক সময়ে। যদিও সেই দাবি খারিজ করে উত্তরের জোট জানিয়ে দিয়েছে, কোনও পরিস্থিতিতেই তারা আত্মসমর্পণ করবে না। সংবাদপত্রের রিপোর্টে দাবি, এই পরিস্থিতিতে নির্বাসিত আফগান সরকার নিয়ে ইতিমধ্যে আলোচনাও শুরু করে দিয়েছে ওয়াশিংটনের ‘আফগানিস্তান-আমেরিকান গণতান্ত্রিক শান্তি ও সমৃদ্ধি পর্ষদ’।

আরও পড়ুন

Advertisement