Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Afghanistan Crisis

Afghanistan: তালিবানের পঞ্জশির দখলের মিথ্যা খবর ছড়াচ্ছে পাকিস্তান, অভিযোগ মাসুদের

শনিবার সকালেই পঞ্চশিরে তালিবান দখলদারির দাবি খারিজ করেন নর্দার্ন অ্যালায়েন্সের নেতা আমরুল্লা সালেহ্‌।

আহমেদ মাসুদ। ছবি: সংগৃহীত

আহমেদ মাসুদ। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১২:২৮
Share: Save:

তালিবান বাহিনীর পঞ্জশির দখলের ‘খবর’ খারিজ করলেন আহমেদ মাসুদ। তালিবান বিরোধী জোট ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট’ (নর্দান অ্যালায়েন্স নামেই যা পরিচিত)-এর নেতা মাসুদের অভিযোগ, এ বিষয়ে মিথ্যা খবর প্রচার করছে পাকিস্তানের সরকার এবং সংবাদমাধ্যম। তাঁর কথায়, ‘‘তালিবান যে দিন পঞ্জশির দখল করবে, সে দিনই হবে আমার শেষ দিন।’’

শুক্রবার রাতে রাজধানী কাবুলে পঞ্জশির দখলের কথা ঘোষণা করে তালিবান। শুরু হয়ে গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ কায়েমের খুশিতে বিজয় উৎসব। শনিবার পাক সংবাদমাধ্যমগুলিও সেই খবর প্রচার করেছে। আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্‌ পঞ্জশির ছেড়ে বিদেশে পালিয়েছেন বলে দাবি করা হয় কয়েকটি খবরে।

কিন্তু শনিবার সকালেই পঞ্চশিরে তালিবান দখলদারির দাবি খারিজ করেন নর্দার্ন অ্যালায়েন্সের নেতা সালেহ্‌। ভিডিয়ো-বার্তায় তিনি বলেন, ‘‘কিছু সংবাদমাধ্যমে আমার দেশ ছাড়ার যে খবর প্রকাশিত হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা। আমি পঞ্জশিরে রয়েছি। এখানকার রাজনীতিক এবং যোদ্ধাদের সঙ্গে রয়েছি। পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছি।’’

মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ প্রায় আড়াই দশক আগে তালিবান বিরোধী নর্দার্ন অ্যালায়্যান্স-এর প্রতিষ্ঠা করেছিলেন। সে সময়ও পঞ্জশিরের দখল নিতে পারেনি তালিবান। ২০০১-এ টুইট টাওয়ার হামলার দু’দিন আগে সাংবাদিকের ছদ্মবেশে আল কায়দার মানববোমা হামলায় তিনি নিহত হন। আহমেদের বাহিনী এ বার উত্তর-মধ্য আফগানিস্তানে তালিবানকে শক্ত প্রতিরোধের মুখে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE