Advertisement
০৪ মে ২০২৪
Volodymyr Zelenskyy

দান নয়, বিনিয়োগ! রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার ‘অবদান’ নিয়ে কংগ্রেসে দাবি জ়েলেনস্কির

জ়েলেনস্কি বলেন, “আন্তর্জাতিক নিরাপত্তা এবং গণতন্ত্রের জন্য এই বিপুল অর্থ বিনিয়োগ করা হচ্ছে।” ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, “আপনারা কিন্তু দান করার জন্য এই অর্থ দিচ্ছেন না।”

আমেরিকান কংগ্রেসে বক্তব্য রাখছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। পিছনে ইউক্রেনের পতাকা হাতে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং হাউজ অফ রিপ্রেজ়েন্টিটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি।

আমেরিকান কংগ্রেসে বক্তব্য রাখছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। পিছনে ইউক্রেনের পতাকা হাতে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং হাউজ অফ রিপ্রেজ়েন্টিটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৮:২৮
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের পাশে দাঁড়াতে ইতিমধ্যেই হাজার কোটি ডলার অর্থ ব্যয় করেছে বাইডেন প্রশাসন। এ বার এ বিষয়ে আমেরিকান কংগ্রেসে নিজের প্রতিক্রিয়া জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। তাঁর মতে, এই বিপুল পরিমাণ অর্থ কোনও দান নয়, বরং বিনিয়োগ।

নিজের বক্তব্যের ব্যাখ্যায় জ়েলেনস্কি বলেন, “আন্তর্জাতিক নিরাপত্তা এবং গণতন্ত্রের জন্য এই বিপুল অর্থ বিনিয়োগ করা হচ্ছে।” আমেরিকান কংগ্রেসে উপস্থিত সদস্যদের উদ্দেশে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, “আপনারা কিন্তু দান করার জন্য এই অর্থ দিচ্ছেন না।”

২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর কেটে গিয়েছে প্রায় ৩০০ দিন। কিন্তু যুদ্ধে লাগাম টানার ইঙ্গিত দেয়নি কোনও পক্ষই। শীতের আগে রাশিয়া যখন পূর্ব ইউরোপে আক্রমণ আরও তীব্র করছে, সে সময়ই আমেরিকা পাড়ি দেন জ়েলেনস্কি।

শুক্রবার খাকি পোশাক পরে আমেরিকার কংগ্রেসে বক্তব্য রাখতে এসেছিলেন জ়েলেনস্কি। কংগ্রেসে বক্তব্য রাখার সুযোগ করে দেওয়ার জন্য তিনি আমেরিকার প্রশাসনকে ধন্যবাদ জানান। একই সঙ্গে তিনি ইউক্রেনের জন্য আমেরিকান কংগ্রেসের সকলের সমর্থন প্রার্থনা করেন। হাউজ অফ রিপ্রেজ়েন্টেটিভসে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ, এ কথা মাথায় রেখেই তিনি ডেমোক্র্যাটদের পাশাপাশি রিপাবলিকানদেরও সমর্থন চেয়েছেন।

বাইডেন প্রশাসন ইউক্রেনের হাতে অত্যাধুনিক সমরাস্ত্র তুলে দিলেও রিপাবলিকানদের একাংশ এই বিপুল অর্থব্যয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এর প্রেক্ষিতে জ়েলেনস্কির বিনিয়োগ-মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE