Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kremlin Critic Alexei Navalny's Death

‘জানালা দিয়ে শুধু রাত দেখা যায়’, মৃত্যুর আগে শেষ ভিডিয়োয় আর কী বার্তা দেন পুতিনের সমালোচক

জালিয়াতির অভিযোগে ৪৭ বছর বয়সি বিরোধী নেতা জেলবন্দি হয়েছিলেন। তবে জেলে বসেও সমাজমাধ্যমে সক্রিয় ছিলেন তিনি। তিনি নিজের বার্তা আইনজীবীর মাধ্যমে পাঠাতেন এবং সেই বার্তা সমাজমাধ্যমে পোস্ট করা হত।

অ্যালেক্সি নাভালনি।

অ্যালেক্সি নাভালনি। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫৩
Share: Save:

রাশিয়ার জেলে রহস্যমৃত্যু হয়েছে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিদ্বন্দ্বী এবং সমালোচক হিসেবে পরিচিত অ্যালেক্সি নাভালনির। গত বছরের অগস্টেই ‘জালিয়াতি মামলা’য় অ্যালেক্সিকে দীর্ঘ ১৯ বছর রাশিয়ার জেলে বন্দি থাকার সাজা দিয়েছিল এক রুশ আদালত। তার আগে তিনি জালিয়াতির অভিযোগে সাড়ে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। মৃত্যুর সময় অ্যালেক্সি আর্কটিক জেল কলোনিতে ছিলেন। শুক্রবার সেই জেলেই তাঁর মৃত্যু হয়।

জালিয়াতির অভিযোগে ৪৭ বছর বয়সি বিরোধী নেতা জেলবন্দি হয়েছিলেন। তবে জেলে বসেও সমাজমাধ্যমে সক্রিয় ছিলেন তিনি। তিনি নিজের বার্তা আইনজীবীর মাধ্যমে পাঠাতেন এবং সেই বার্তা সমাজমাধ্যমে পোস্ট করা হত। মৃত্যুর আগে পর্যন্ত নিজের মনের কথা সমাজমাধ্যমের সাহায্যে জানিয়ে গিয়েছেন অ্যালেক্সি। কী ছিল সেই বার্তাগুলি?

গত বছর মস্কোর কাছের একটি কারাগার থেকে অ্যালেক্সিকে আর্কটিক জেল কলোনিতে নিয়ে আসা হয়। ২৬ ডিসেম্বর সেখান থেকেই সমাজমাধ্যমে থেকে প্রথম পোস্ট করেন তিনি। তিনি লিখেছিলেন, ‘‘আমার জন্য কেউ চিন্তা কোরো না। সব ঠিক আছে। আমি খুব খুশি যে, এই জেলে এসেছি।’’ তিনি আরও লেখেন, ‘‘আমি এখন আর্কটিক সার্কেলের উপরে থাকি। কিন্তু আমি ‘হো-হো-হো’ বলি না, আমি যখন জানালার বাইরে তাকাই তখন ‘ওহ-ওহ-ওহ’ বলি। জানলার বাইরে প্রথমে রাত, তার পর সন্ধ্যা, তার পর আবার রাত দেখা যায়।’’ জেলে তাঁকে গরম পোশাক দেওয়া হবে বলেও লিখেছিলেন অ্যালেক্সি।

কয়েক সপ্তাহ পরে জেলের মধ্যে নিভৃতবাসে কাটানোর পরে আর্কটিক কারাগারে তাঁর দিন কেমন কাটছে তা-ও লিখেছিলেন অ্যালেক্সি। তিনি লেখেন, ‘‘আমার ধারণা যে, পুতিন সন্তুষ্ট আমাকে সুদূর উত্তরের একটি নির্জন কারাগারে বন্দি রেখে।’’ সূত্রের খবর, অ্যালেক্সি সেখানে ৩০০ দিনেরও বেশি নির্জন কারাবাসে কাটিয়েছেন। মোট ২৭ বার তাঁকে তাঁকে জেলের অন্ধকার কুঠুরিতে পাঠানো হয়েছিল ‘জেলের নিয়ম ভাঙার’ অভিযোগে।

জেলের মধ্যে বরফে হাঁটতে হাঁটতে তিনি অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিয়োর কথা ভাবছিলেন বলেও লিখেছিলেন অ্যালেক্সি। ‘ভ্যালেন্টাইনস ডে’-র দিন স্ত্রী ইয়ুলিয়ার উদ্দেশে প্রেমবার্তা দিয়েছিলেন জেলবন্দি বিরোধী নেতা।

বৃহস্পতিবার অ্যালেক্সির মামলার শুনানি ছিল রাশিয়ার এক আদালতে। সেই দিন এক ভিডিয়ো বার্তায় তাঁকে রাশিয়ার কয়েক জন বিচারকের সঙ্গে মজা করতে দেখা গিয়েছিল। ওই ভিডিয়োতে তাঁকে বিচারকদের কাছে মজার ছলে টাকা চাইতেও দেখা যায়। এটিই ছিল তাঁর শেষ বার্তা। শুক্রবার মৃত্যু হয় তাঁর। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

জেল সূত্রে খবর, শুক্রবার সকালে নিজের সেলেই হাঁটাচলা করছিলেন রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি। হাঁটতে হাঁটতে আচমকাই মাটিতে পড়ে যান তিনি। সঙ্গে সঙ্গে জ্ঞান হারান। চিকিৎসকেরা তাঁকে পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন। জেল কর্তৃপক্ষের তরফে বিবৃতি জারি করে অ্যালেক্সির মৃত্যুর কথা জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alexei Navalny Kremlin Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE