Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sri Lanka

Sri Lanka Crisis: শ্রীলঙ্কা সফর নিয়ে সতর্কতা আমেরিকার

নিত্যপ্রয়োজনীয় জিনিসের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমেছে শ্রীলঙ্কার জনতা। রাজনৈতিক পরিস্থিতিও টালমাটাল।

কলম্বোর রাস্তায় বিক্ষুব্ধ জনগণ।

কলম্বোর রাস্তায় বিক্ষুব্ধ জনগণ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ০৪:৩৬
Share: Save:

আর্থিক সঙ্কটে জর্জরিত শ্রীলঙ্কায় আপাতত আমেরিকানদের যেতে কার্যত বারণই করল জো বাইডেন প্রশাসন। সংশ্লিষ্ট নির্দেশিকাটিতে শ্রীলঙ্কায় ওষুধ আর জ্বালানির জোগানে টানাটানির পাশাপাশি কোভিড এবং সন্ত্রাস নিয়েও আমেরিকান নাগরিকদের সতর্ক করেছে বিদেশ মন্ত্রক।

নিত্যপ্রয়োজনীয় জিনিসের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমেছে শ্রীলঙ্কার জনতা। রাজনৈতিক পরিস্থিতিও টালমাটাল। এই আবহে আমেরিকান সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, ‘‘কোভিডের ঝুঁকির পাশাপাশি জ্বালানি ও ওষুধের সঙ্কটের বিষয়গুলি মাথায় রেখে শ্রীলঙ্কায় যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন। সন্ত্রাস থেকে বাঁচতে বাড়তি সতর্কতাও প্রয়োজন। হঠাৎ করেই পর্যটন ও পরিবহণ কেন্দ্র, বাজার, শপিং মল, সরকারি প্রতিষ্ঠান, হোটেল, ক্লাব, রেস্তরাঁ বা বিমানবন্দরে জঙ্গিরা হামলা চালাতে পারে।’’ বছর দুয়েক আগে ইস্টারের সকালে ধারাবাহিক বিস্ফোরণ ছিন্নভিন্ন করে দিয়েছিল শ্রীলঙ্কাকে। সাম্প্রতিক অতীতে দ্বীপরাষ্ট্রে তেমন কোনও জঙ্গি হামলা না হলেও আমেরিকা যে পুরনো স্মৃতি উড়িয়ে দিচ্ছে না, এ দিনের নির্দেশিকাই তার প্রমাণ।

বর্তমানে শ্রীলঙ্কায় কী ঘটছে, তার একটি নির্যাসও রয়েছে আমেরিকার সতর্কবার্তায়। বলা হয়েছে, ‘‘দেশটিতে আর্থিক সঙ্কটের জেরে প্রতিবাদ চলছে। গ্যাস স্টেশন (পেট্রল পাম্প), মুদিখানা, ওষুধের দোকানে লম্বা লাইন। বিক্ষোভ মূলত শান্তিপূর্ণ থাকলেও কোথাও কোথাও জলকামান বা কাঁদানে গ্যাস চলেছে। রোজ লোডশেডিং হচ্ছে। জেনারেটর চালানোর তেলের আকাল। গণ-পরিবহণ সীমিত। তাই স্থানীয় সংবাদমাধ্যমে নজর রাখাটা জরুরি।’’ আমেরিকার সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি তাদের করোনা সংক্রান্ত সতর্কবার্তায় শ্রীলঙ্কাকে ‘অত্যন্ত ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকাতেই রেখেছে।

আর্থিক সঙ্কট সামাল দিতে শ্রীলঙ্কা সরকার এ দিন প্রেসিডেন্টের একটি উপদেষ্টা গোষ্ঠী গঠন করেছে। তাতে রয়েছেন বিশ্ব ব্যাঙ্কের প্রাক্তন কার্যনির্বাহী মুখ্য অর্থনীতিবিদ শান্ত দেবরাজন,
শ্রীলঙ্কার সেন্ট্রাল ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর ইন্দ্রজিৎ কুমারস্বামী, আন্তর্জাতিক অর্থভান্ডার (আইএমএফ)-এর ইনস্টিটিউট ফর ক্যাপাসিটি ডেভেলপমেন্টের প্রাক্তন ডিরেক্টর শর্মিনি কুরে। সঙ্কটমুক্তির সম্ভাব্য পথ খুঁজে দেখার পাশাপাশি এই গোষ্ঠীর সদস্যেরা আইএমএফের সঙ্গেও কথা বলবেন। সেন্ট্রাল ব্যাঙ্কের নতুন গভর্নর পি নন্দলাল বীরসিঙ্ঘে আগামিকাল দেশের আর্থিক নীতি নিয়ে বৈঠক করবেন। অর্থমন্ত্রীর পদ যদিও এখনও শূন্য। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে নিজের ভাই বাসিলকে বরখাস্ত করে যাঁকে অর্থমন্ত্রী করেছিলেন, সেই আলি সাবরি ২৪ ঘণ্টার মধ্যেই ইস্তফা দিয়েছিলেন। আলি আজ বলেছেন, ‘‘জুলাইয়ে ১০০ কোটি ডলার মূল্যের সোভেরিন বন্ডের মেয়াদ উত্তীর্ণ হওয়ার কথা। সেই টাকা কী ভাবে মেটানো হবে, তা এ বার বিবেচনা করে দেখতে হবে। আইএমএফের দ্বারস্থ হতেই হবে। সাহায্য নিতে হবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কেরও।

ক্রিকেট মাঠে সচিন তেন্ডুলকরদের জয়ের একাধিক স্বপ্ন চুরমার করেছেন যিনি, শ্রীলঙ্কার সেই প্রাক্তন অধিনায়ক সনৎ জয়সূর্য আজ সঙ্কটে পাশে দাঁড়ানোর জন্য ভারতের ভূয়সী প্রশংসা করেছেন। ১০০ কোটি ডলার ঋণের পাশাপাশি শ্রীলঙ্কাকে জ্বালানিও পাঠাচ্ছে ভারত। জয়সূর্য বলেন, ‘‘প্রতিবেশী এবং বড় ভাই হিসাবে ভারত বরাবর আমাদের সাহায্য করেছে। ভারত সরকার এবং প্রধানমন্ত্রী মোদীর কাছে আমরা কৃতজ্ঞ। বর্তমান পরিস্থিতিতে টিকে থাকা সহজ নয়। ভারত এবং অন্যান্য দেশের সাহায্যে আমরা এর থেকে বেরোতে পারব বলেই আশা রাখি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE