Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Vincent Van Gogh

‘সূর্যমুখী’তে সুপ! লন্ডনে গ্রেফতার দুই

গ্যালারিতে ছবিগুলোর সামনে ঘেরা জায়গার ভিতরে ঢুকে ধীরে সুস্থে দু’টি ক্যান খুলে ছবিটির উপরে টোম্যাটো সুপ ঢেলে দেন দুই পরিবেশকর্মী।

ভ্যান গখের ছবির সামনে দুই পরিবেশকর্মী। রয়টার্স

ভ্যান গখের ছবির সামনে দুই পরিবেশকর্মী। রয়টার্স

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৬:১৩
Share: Save:

আরও একবার আক্রান্ত দুর্মূল্য শিল্পকর্ম। এ বার ডাচ চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গখের অন্যতম বিখ্যাত ছবি ‘সানফ্লাওয়ার্স’-এ টোম্যাটো সুপ ঢেলে দিলেন দুই পরিবেশকর্মী। আজ সকালে লন্ডনের ‘ন্যাশনাল গ্যালারি’র এই ঘটনায় রীতিমতো হইচই পড়ে গিয়েছে। গোটা ঘটনার ভিডিয়ো আজ সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

স্থানীয় সময় সকাল তখন ১১টা। ভিডিয়োয় দেখা গিয়েছে, ওই গ্যালারিতে ছবিগুলোর সামনে ঘেরা জায়গার ভিতরে ঢুকে ধীরে সুস্থে দু’টি ক্যান খুলে ছবিটির উপরে টোম্যাটো সুপ ঢেলে দেন দুই পরিবেশকর্মী। চোখের সামনে এটা ঘটতে দেখে গ্যালারিতে উপস্থিত এক জন ‘হায় ভগবান’ বলে চেঁচিয়ে ওঠেন। অপর এক জন নিরাপত্তারক্ষীদের ডাকতে শুরু করেন। পুলিশ এসে ওই দুই পরিবেশকর্মীকে গ্রেফতার করেছে। তাঁদের বিরুদ্ধে অপরাধমূলক ক্ষতি ও জোর করে অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে।

ধৃতেরা ‘জাস্ট স্টপ অয়েল’ নামে একটি সংগঠনের সদস্য বলে জানা গিয়েছে। অভিযুক্তেরা সংগঠনের নাম লেখা টি-শার্ট পরেই এসেছিলেন। মূলত তেলের ব্যবহার বন্ধ করা নিয়ে প্রচার করে এই সংগঠন। তাদের দাবি, ব্রিটিশ সরকারের উচিত অবিলম্বে যাবতীয় তেল ও গ্যাসের প্রকল্পকে বন্ধ করে দেওয়া। ছবিটির উপরে সুপ ঢালার পরে দু’জন হাতে আঠা মেখে নেন। তার পরই দেওয়ালে হাত আটকে হাঁটু মুড়ে বসে পড়েন দু’জনে। এক পরিবেশকর্মী চেঁচিয়ে বলেন, ‘‘কোনটার দাম বেশি? জীবন নাকি শিল্প?’’ ওই তরুণীর আরও প্রশ্ন, ‘‘আপনারা কি শিল্পকর্মকে বাঁচানোর জন্য বেশি চিন্তিত? নাকি আমাদের এই গ্রহ আর মানুষদের?’’

‘সানফ্লাওয়ার্স’-এর আনুমানিক মূল্য এখন ৮ কোটি ৪২ লক্ষ ডলার। ১৮৮৮ থেকে ’৮৯ সালের মধ্যে সূর্যমুখী নিয়ে গখ যে সাতটি ছবি এঁকেছিলেন, এটি তারই একটি। ছবিটি পুরু কাচের আড়ালে রাখা ছিল। গ্যালারি কর্তৃপক্ষ জানিয়েছেন, তাই ফ্রেমটির অল্পবিস্তর ক্ষতি হলেও ছবিটি অক্ষত আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vincent Van Gogh Activists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE