Advertisement
০২ মে ২০২৪
Johanesberg Fire

জোহানেসবার্গের বহুতল আবাসনে আগুন লেগে অন্তত ৭৩ জনের মৃত্যু, আহত ৪৩ জন

জোহানেসবার্গের দমকল বিভাগের প্রধান জানান, মূলত গৃহহীনেরা ওই আবাসনে থাকতেন। কত জন বাসিন্দা ওই আবাসনে রয়েছেন, তার সুস্পষ্ট কোনও তথ্য না থাকায় উদ্ধারকাজেও সমস্যা হয়েছে।

At least 63 people killed in massive building fire in South Africa’s Johannesburg

জোহানেসবার্গে বহুতল আবাসনে অগ্নিকাণ্ডের একটি ছবি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জোহানেসবার্গ শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৮:১৭
Share: Save:

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের একটি বহুতল আবাসনে আগুন লেগে অন্তত ৭৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। স্থানীয় পুর প্রশাসন জানিয়েছে, আগুনে ঝলসে গিয়ে আহত হয়েছেন ওই আবাসনের বহু বাসিন্দা। এখনও পর্যন্ত ৪৩ জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

বৃহস্পতিবার ভোরে ওই আবাসনটিতে আগুন লাগে। অগ্নিকাণ্ডের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় সে দেশের আপৎকালীন ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা। দমকলের চেষ্টায় আংশিক ভাবে নিয়ন্ত্রণে আসে আগুন। দুপুরের পর ওই আবাসনে ঢুকে উদ্ধারকাজ এবং তল্লাশি অভিযান শুরু করেছেন উদ্ধারকারী দলের সদস্যেরা।

সংবাদ সংস্থা রয়টার্স তাদের একটি প্রতিবেদনে জানিয়েছে, ঘটনাস্থল থেকে উদ্ধার করা দেহগুলিকে আবাসনের সামনের একটি রাস্তায় সাদা চাদরে মুড়ে রাখা হয়েছে। জোহানেসবার্গের দমকল বিভাগের প্রধান রবার্ট মালাউডজি জানিয়েছেন, মূলত গৃহহীনেরা ওই আবাসনে থাকতেন। কত জন বাসিন্দা ওই আবাসনে রয়েছেন, তার সুস্পষ্ট কোনও তথ্য না থাকায় উদ্ধারকাজেও সমস্যা হয়েছে বলে জানিয়েছেন তিনি। স্থানীয় সূত্রে অবশ্য জানা গিয়েছে, প্রায় ২০০ জন বাসিন্দা ওই আবাসনে থাকতেন। ঘটনার ভয়াবহতার বিবরণ দিয়ে জোহানেসবার্গের দমকল বাহিনীর প্রধান বলেন, “২০ বছরের পেশাগত অভিজ্ঞতায় আমি কখনও এমন কিছুর মোকবিলা করিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

johanesberg Fire South Africa Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE