Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

ফাইজ়ারে সায় দিল বাহরাইন

আমেরিকার ভবিতব্য নির্ভর করছে ১০ ডিসেম্বরের বৈঠকের উপর। ওই দিন মডার্নার ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হবে কি না, তা স্থির হবে।

সংবাদ সংস্থা
০৬ ডিসেম্বর ২০২০ ০৪:০৫
—প্রতীকী ছবি

—প্রতীকী ছবি

ব্রিটেনের পরে বাহরাইন। ফাইজ়ার-বায়োএনটেক জুটির তৈরি প্রতিষেধককে জুরুরি ভিত্তিতে ছাড়পত্র দিল দ্বিতীয় দেশ।

বাহরাইনের জাতীয় স্বাস্থ্য নিয়ন্ত্রক দফতরের প্রধান মারিয়ম আল-জালাহমা বলেন, ‘‘কোভিডের বিরুদ্ধে লড়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’’ তবে ফাইজ়ারকে সরকারি ছাড়পত্র দেওয়া হলেও, টিকা দেওয়া কবে থেকে শুরু হবে, তা স্পষ্ট করে জানায়নি বাইরাইন।

আমেরিকার ভবিতব্য নির্ভর করছে ১০ ডিসেম্বরের বৈঠকের উপর। ওই দিন মডার্নার ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হবে কি না, তা স্থির হবে। ফাইজ়ারের তৈরি টিকা নিয়ে বৈঠক বসবে ১৭ ডিসেম্বর। তবে কোনও করোনা-টিকাকে আমেরিকায় সরকারি ছাড়পত্র দেওয়া হলেও, তা নেওয়া বাধ্যতামূলক করা হবে না। নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, করোনা সংক্রমণ এড়াতে মাস্ক পরার অনুরোধ করেছিলেন তিনি। ভ্যাকসিনের ক্ষেত্রেও উৎসাহ দেবেন ঠিকই, কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত দেশবাসীর ইচ্ছা-অনিচ্ছার উপরে ছেড়ে দেবেন। বাইডেন বলেন, ‘‘প্রেসিডেন্ট হিসেবে যা কিছু করা প্রয়োজন, করব। মানুষকে ভ্যাকসিনের বিষয়ে সঠিক কাজ করতে উৎসাহিত করব।’’ আমেরিকায় সংক্রমিতের সংখ্যা ১ কোটি ৪৭ লক্ষ ছাড়িয়েছে। গত এক সপ্তাহে দৈনিক সংক্রমণ ২ লাখের নীচে নামছেই না। শেষ ২৪ ঘণ্টাতেও নতুন করে করোনা-আক্রান্ত ২ লক্ষ ২৯ হাজার। মোট মৃতের সংখ্যা ২ লক্ষ ৮৫ হাজার ছাড়িয়েছে। কিন্তু একটি সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, এই পরিস্থিতিতেও মাত্র ৬০% আমেরিকান টিকা নিতে আগ্রহী। কারণ হিসেবে অনেকেরই বক্তব্য, যে রেকর্ড-গতিতে টিকা তৈরির গবেষণা চলেছে, তাতে টিকার মানের উপর ভরসা করতে পারছেন না তাঁরা।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আজ আবার জানিয়েছে, টিকা চলে আসা মানেই অতিমারি শেষ হয়ে যাওয়া নয়। হু-র ডিরেক্টর-জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস জানান, ভ্যাকসিন চলে এলেও আপাতত মাস্ক পরার নিয়ম ও দূরত্ববিধি মেনে চলতে হবে।

আরও পড়ুন

Advertisement