Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bangladesh General Election 2024

বাংলাদেশের ভোটে সক্রিয় মাওবাদীরা! বুথে বিস্ফোরণ, আওয়ামী লীগের বিদ্রোহী নেতাকে মদতের অভিযোগ

বাংলাদেশের নিষিদ্ধ মাওবাদী সংগঠন ‘কমিউনিস্ট পার্টি (লাল পতাকা)’-র এক নেতা আওয়ামী লীগের বিদ্রোহী সাংসদকে জেতাতে শতাধিক সশস্ত্র ‘গেরিলা’ নিয়ে রাজশাহী এলাকায় সক্রিয় বলে অভিযোগ।

(বাঁ দিকে) এনামুল এবং আর্ট বাবু।

(বাঁ দিকে) এনামুল এবং আর্ট বাবু। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৩:৫৫
Share: Save:

ছত্তীসগঢ় কিংবা ঝাড়খণ্ড নয়, মাওবাদী সংগঠনের তৎপরতার অভিযোগ এ বার বাংলাদেশের ভোটে! সে দেশের নিষিদ্ধ মাওবাদী সংগঠন ‘কমিউনিস্ট পার্টি (লাল পতাকা)’-র এক প্রথম সারির নেতা টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হিসেবে ভোটে লড়তে নামা এক আওয়ামী লীগের নেতাকে জেতাতে শতাধিক সশস্ত্র ‘গেরিলা’ নিয়ে রাজশাহী এলাকায় তৎপর হয়েছেন বলে অভিযোগ।

মাওবাদী ওই নেতার নাম আবদুর রাজ্জাক ওরফে আর্ট বাবু। আওয়ামী লীগের বিদ্রোহী নেতা হলেন জাতীয় সংসদের বিদায়ী সদস্য এনামুল হক। এ বার শেখ হাসিনার দল মনোনয়ন না দেওয়ায় তিনি রাজশাহী-৪ (বাগমারা) আসনে নির্দল প্রার্থী হিসাবে লড়তে নেমেছেন। বাংলাদেশের সংবাদপত্র ‘প্রথম আলো’য় প্রকাশিত প্রতিবেদন জানাচ্ছে, ‘কমিউনিস্ট পার্টি (লাল পতাকা)’-র চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত নেতা আর্ট বাবুর সশস্ত্র বাহিনী এনামুলকে জেতাতে বিরোধী কর্মী-সমর্থকদের ভয় দেখানো শুরু করেছে।

শুক্রবার গভীর রাতে বাগমারার গনিপুর ইউনিয়নের আক্কেলপুর উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্র বোমা মেরে পুড়িয়ে দেওয়া হয়। ওই বিদ্যালয়ের সামনে থেকে দু’টি তাজা ‘ককটেল’ বোমা উদ্ধার করে পুলিশ। ওই ঘটনায় আর্ট বাবুর বাহিনী জড়িত থাকতে পারে বলে পুলিশ সূত্র উদ্ধৃত করে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে। শনিবার সামাজমাধ্যমে আর্ট বাবুর সঙ্গে এনামুলের একটি ছবিও ছড়িয়ে পড়েছে (আনন্দবাজার অনলাইন সেই ছবির সত্যতা যাচাই করেনি)। জাতীয় সংসদের গত তিনটি নির্বাচনে জয়ী এনামুলের পরিবর্তে এ বার রাজশাহী-৪ (বাগমারা) আসনে স্থানীয় তাহেরপুর পুরসভার পুরপ্রধান আবুল কালাম আজাদকে প্রার্থী করেছে প্রধানমন্ত্রী হাসিনার দল। তার পর থেকেই ওই এলাকায় শুরু হয়েছে অশান্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE