Advertisement
০৫ মে ২০২৪
Cloud

মেঘের ম্যাজিক, ভেসে চলার বদলে ‘ধোঁয়া’ হয়ে ওড়ে পাহাড়চূড়ায়, ক্যামেরাবন্দি প্রকৃতির সেই খেয়াল

মেঘের এই ভিডিয়োটি ব্রিটেনের রক অব জিব্রাল্টারের। ভিডিয়োটি শেয়ার করেছে জিব্রাল্টারের আবহাওয়া দফতর। জিব্রাল্টার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভিডিয়োটি তোলা হয়েছে।

মেঘের পরশ। ছবি সৌজন্য টুইটার।

মেঘের পরশ। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৯
Share: Save:

মেঘের চাদর পাহাড়কে ঘিরে রেখেছে, এমন দৃশ্য অনেকেই দেখেছেন। কিন্তু সম্প্রতি মেঘের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে, যা নজর কাড়ছে নেটাগরিকদের।

মেঘের এই ভিডিয়োটি ব্রিটেনের রক অব জিব্রাল্টারের। ভিডিয়োটি শেয়ার করেছে জিব্রাল্টারের আবহাওয়া দফতর। জিব্রাল্টার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভিডিয়োটি তোলা হয়েছে। ২১ সেকেন্ডের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে যে, ১৪০০ ফুট উচ্চতার রক অব জিব্রাল্টারের মাথা চিরে উড়ে যাচ্ছে মেঘ। মেঘের এমন দৃশ্য সচরাচর দেখা যায় না।

প্রথম দর্শনেই মনে হবে পাহাড়ের চূড়া থেকে ধোঁয়া উঠছে। মেঘের এই ম্যাজিক মন ছুঁয়ে যাবে। এই ধরনের মেঘকে ‘লেভান্তার’ বলে। এটিকে ‘ব্যানার ক্লাউড’ও বলা হয়। ব্রিটিশ আবহাওয়া দফতর বলছে, ভূমির আকৃতির উপর ভিত্তি করেই এই ধরনের মেঘের সৃষ্টি হয়।

এই মেঘের বেশ কয়েকটি স্তর থাকে। এক জায়গায় স্থির থাকে না। সব সময় পাহাড়চূড়ায় দেখা মেলে এই ধরনের মেঘের। যা হাওয়ার সঙ্গে ভাসতে ভাসতে এগিয়ে চলে। আর এগের গতিশীলতার জন্যই মনে হয় ধোঁয়া উড়ে যাচ্ছে হাওয়ার সঙ্গে। প্রকৃতির সেই অপূর্ব রূপ ধরা পড়ল রক অব জিব্রাল্টারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cloud Rock of Gibralter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE