Advertisement
১৫ জুলাই ২০২৪

জিজ্ঞাসা কোরো না, তুমি কী পরেছিলে

যৌন নির্যাতনের পরে বেঁচে রয়েছেন যাঁরা, তাঁদের আর এক প্রস্ত হেনস্থা সহ্য করতে হয় এই প্রশ্নের  মুখোমুখি হয়ে। বেলজিয়ামের ব্রাসেলসে এক প্রদর্শনীতে উঠে এল সেই যন্ত্রণার কথা।

ব্রাসেলসের প্রদর্শনীতে পোশাক প্রদর্শন। ছবি: সংগৃহীত।

ব্রাসেলসের প্রদর্শনীতে পোশাক প্রদর্শন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ব্রাসেলস শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮ ০২:৪৪
Share: Save:

ধর্ষণের পরে মেয়েদের দিকে ‘অবধারিত’ ভাবে ধেয়ে আসবে প্রশ্নটা। ‘‘কী পোশাক পরেছিলে?’’ যেন পোশাকেই লুকিয়ে আছে ধর্ষণের কাঁটা।

যৌন নির্যাতনের পরে বেঁচে রয়েছেন যাঁরা, তাঁদের আর এক প্রস্ত হেনস্থা সহ্য করতে হয় এই প্রশ্নের মুখোমুখি হয়ে। বেলজিয়ামের ব্রাসেলসে এক প্রদর্শনীতে উঠে এল সেই যন্ত্রণার কথা।

সে প্রদর্শনীর নামই ‘তুমি কী পরেছিলে?’ ৮ জানুয়ারি থেকে শুরু হয়েছে। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। যেখানে রাখা হয়েছে নির্যাতিতা মহিলার পোশাকের আদলে তৈরি বেশ কিছু পোশাক। বিশেষ ধরনের পোশাক নিয়ে প্রশ্ন তুলে ধর্ষণের যৌক্তিকতা খোঁজার যে কোনও অর্থ নেই, সেই বার্তাই দেওয়া হয়েছে প্রদর্শনীর মাধ্যমে। সেই পোশাকের মধ্যে রয়েছে, পাজামা, ট্র্যাকস্যুট, শার্ট— এমন সব সাদামাটা জামাকাপড়। খোলামেলা পোশাক বলে যাকে দেগে দেওয়া মুশকিল। যে পোশাকে কোনও মহিলাকে দেখে ‘ধর্ষক’ উত্তেজিত হবে, এমন নিশ্চয়তা নেই। নির্যাতিতার দ্বিতীয় বারের যন্ত্রণা হ্রাসের ভাবনা থেকেই এই প্রদর্শনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dresses rape victims Exhibition Brussels
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE