Advertisement
০৫ মে ২০২৪
Artificial Intelligence

Artificial Intelligence: ‘সংবেদনশীল’ চ্যাট বট খুঁজে পেলেন সফ্টঅয়্যার ইঞ্জিনিয়ার! চাকরি থেকে সাসপেন্ড করল গুগ্‌ল

ব্লেক লেমোয়ান যে চ্যাট বট-এর কথা উল্লেখ করেছেন, তা হল ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ২০:৩০
Share: Save:

কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত চ্যাট বট-এর মধ্যে ‘সংবেদনশীলতা’-র সন্ধান পাওয়ার কথা প্রকাশ্যে দাবি করে বিপাকে পড়লেন গুগ্‌লের এক সফ্টঅয়্যার ইঞ্জিনিয়ার। গত সপ্তাহের গোড়ায় তাঁকে চাকরি থেকে সাময়িককালের জন্য বরখাস্ত করেছে গুগ্‌ল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, গুগ্‌লের অধীনস্থ অ্যালফাবেট ইনকর্পোরেশনের ওই কর্মী সংস্থার গোপনীয়তার নীতিভঙ্গ করেছেন। সাসপেন্ড করা হলেও তাঁকে বেতন দেওয়া বন্ধ হবে না বলে জানিয়েছে গুগ্‌ল।

আমেরিকার ওই বহুজাতিক সংস্থার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এ আই) দলের সদস্য হিসাবে কর্মরত ছিলেন ব্লেক লেমোয়ান। সম্প্রতি মিডিয়াম নামে একটি নেটমাধ্যমে তিনি দাবি করেন, গুগ্‌লের কৃত্রিম চ্যাট বট-এর বুদ্ধিমত্তা নিয়ে তাঁর চমকপ্রদ ধারণা হয়েছে। সেটি মানুষের মতোই সংবেদনশীল হয়ে উঠেছে।

যে চ্যাট বট-এর কথা লেমোয়ান উল্লেখ করেছেন, তা হল ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন (LaMDA)। সাধারণত এ ধরনের অ্যাপ্লিকেশন ব্যক্তিবিশেষের নানাবিধ বৈশিষ্ট সহজেই নিজের মধ্যে গ্রহণ করে নিতে পারে। লেমোয়ানের দাবি, এ বিষয়টি প্রমাণ করার জন্য ওই চ্যাট বট নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে গেলে সংস্থার সিনিয়র এগ্‌জিকিউটিভরা তাঁকে বাধা দেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Artificial Intelligence AI Google Alphabet Inc
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE