Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Khaleda Zia

বিএনপি প্রধান খালেদার রাজনৈতিক উপদেষ্টা হাবিবুর ধৃত! অভিযোগ আদালত অবমাননার

ভোট-নির্ঘন্ট ঘোষণার পরেই আন্দোলনে নেমেছে বিরোধী বিএনপি। তাদের দাবি, হাসিনার প্রধানমন্ত্রিত্বে নয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার বহাল করে জাতীয় সংসদের নির্বাচন করতে হবে।

খালেদা জিয়া এবং হাবিবুর রহমান হাবিব।

খালেদা জিয়া এবং হাবিবুর রহমান হাবিব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ঢাকা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৯:২৬
Share: Save:

আদালত অবমাননার অভিযোগে গ্রেফতার করা হল বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে। বাংলাদেশ পুলিশ এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)-এর যৌথ বাহিনী মঙ্গলবার রাজধানী ঢাকার মিরপুর এলাকা থেকে তাঁকে গ্রেফতার করে।

র‌্যাবের তরফে সিনিয়র সহকারী পরিচালক শিহাব করিম জানিয়েছেন, হাই কোর্টের বিরুদ্ধে কটূক্তি করার অভিযোগে বিএনপির ডেপুটি চেয়ারপার্সন হাবিবুরের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু হাই কোর্টের নির্দেশ সত্ত্বেও শুনানিতে হাজির না হওয়ার তাঁকে গ্রেফতার করা হয়েছে। খালেদার উপদেষ্টা দলের আর এক সদস্য আতাউর রহমান ঢালিকেও গ্রেফতার করা হয়েছে বলে বাংলাদেশ সংবাদমাধ্যমের একটি অংশ জানাচ্ছে।

গত বুধবার বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজি হাবিবুল আউয়াল ঘোষণা করেছিলেন, আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হবে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর বাংলাদেশে জাতীয় সংসদের একাদশতম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সে দেশের সংবিধান অনুযায়ী সংসদের পাঁচ বছরের মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। অর্থাৎ এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করাতে হত। সেই সময়সীমা মেনেই ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে কমিশন।

কিন্তু কমিশনের ভোট-নির্ঘন্ট ঘোষণার পরেই আন্দোলনে নেমেছে বিরোধী বিএনপি। তাদের দাবি, আওয়ামী লিগ নেত্রী শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বে নয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার বহাল করে জাতীয় সংসদের নির্বাচন করতে হবে। বিএনপির ‘সমমনস্ক’ কয়েকটি দলের মঞ্চ ‘বাম ও গণতান্ত্রিক জোট’-এর তরফেও একই দাবি তোলা হয়েছে। দাবি না মানা হলে নির্বাচন বয়কট করা হতে পারে বলেও জানিয়েছে বিএনপি-সহ কয়েকটি বিরোধী দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE