Advertisement
০৪ মে ২০২৪
Queen Elizabeth II

প্রিয় বালমোরাল ছেড়ে এলেন রানি

সড়ক পথে প্রায় ৩০০ কিলোমিটার অতিক্রম করে রানির শববাহী গাড়ির কনভয়। গত বৃহস্পতিবার তাঁর প্রয়াণের পর থেকেই রানির দেহ মুড়ে রাখা হয়েছিল রয়্যাল স্ট্যান্ডার্ড ফর স্কটল্যান্ডের পতাকায়।

বিদায়: এডিনবরার পথে রানি দ্বিতীয় এলিজ়াবেথের কফিনবাহী গাড়ি। রবিবার স্কটল্যান্ডে। পিটিআই

বিদায়: এডিনবরার পথে রানি দ্বিতীয় এলিজ়াবেথের কফিনবাহী গাড়ি। রবিবার স্কটল্যান্ডে। পিটিআই

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৫
Share: Save:

প্রিয় বালমোরাল প্রাসাদ থেকে শেষ বারের মতো ‘বেরোলেন’ তিনি। স্কটল্যান্ডের অ্যাবারডিনশায়ারের এই প্রাসাদেই বরাবর গ্রীষ্মের ছুটি কাটাতে যেতেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ। এ বার তাঁর শরীর এতটাই খারাপ ছিল যে গরমের শেষে চিকিৎসকেরাই তাঁকে লন্ডনে ফিরতে বারণ করেন। আর নিজের সেই প্রিয় প্রাসাদেই গত ৮ সেপ্টেম্বর প্রয়াত হন দ্বিতীয় এলিজ়াবেথ। আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনে রানির শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে রাজপরিবার। তার আগে, স্কটল্যান্ডের কয়েকটি জায়গায় রাখা থাকবে রানির কফিন। আজ স্থানীয় সময় সকাল ১০টা থেকে সেই শেষযাত্রারই সূচনা হল বালমোরাল থেকে। শেষযাত্রার সাক্ষী থাকতে স্কটল্যান্ডের বিভিন্ন শহরের রাস্তার ধারে ভিড় জমালেন অসংখ্য মানুষ। বালমোরাল থেকে এডিনবরার যাত্রাপথে কেউ ফুল দিয়ে কেউ বা চোখের জলে তাঁদের প্রিয় রানিকে বিদায় জানালেন।

সড়ক পথে আজ প্রায় ৩০০ কিলোমিটার পথ অতিক্রম করে রানির শববাহী গাড়ির কনভয়। গত বৃহস্পতিবার তাঁর প্রয়াণের পর থেকেই রানির দেহ মুড়ে রাখা হয়েছিল রয়্যাল স্ট্যান্ডার্ড ফর স্কটল্যান্ডের পতাকায়। আজ সেই পতাকার উপরেই রাখা হয় একটি মাত্র ফুলের স্তবক। বালমোরাল প্রাসাদেরই সুবিশাল বাগান থেকে রানির পছন্দের বাছাই করা সব ফুল ছিল ওই স্তবকে।

শবযাত্রার কনভয়ের প্রথমেই কাচে ঢাকা কালো গাড়িতে ছিল রানির কফিন। তার ঠিক পিছনের গাড়িতে ছিলেন রানির মেয়ে রাজকুমারী অ্যান ও তাঁর স্বামী ভাইস অ্যাডমিরাল স্যর টিম লরেন্স। আজ যানজট এড়াতে স্কটল্যান্ড জুড়ে অনেক রাস্তা সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। প্রশাসনের তরফে কিছু কিছু এলাকা চিহ্নিত করে দেওয়া হয় যেখানে সাধারণ মানুষ ফুল আর পতাকা দিয়ে রানিকে শ্রদ্ধা জানান। অনুরোধ করা হয়, যাত্রাপথে কেউ কফিনের দিকে যাতে ফুল না ছোড়েন।

যাত্রা শুরুর প্রায় ৬ ঘণ্টা পরে বিকেল ৪টে নাগাদ এডিনবরা পৌঁছয় কনভয়। স্কটল্যান্ডের উত্তর-পূর্ব থেকে পূর্ব দিকের যাত্রাপথে রানির কফিনবাহী কনভয় পেরিয়েছে অ্যাবারডিনশায়ার, অ্যাবারডিন, ডান্ডির মতো বেশ কয়েকটি শহর আর ছবির মতো সাজানো কিছু গ্রাম ও শহরতলি।

আজ স্কটিশ পার্লামেন্টের কাছে যখন রানির কফিন পৌঁছয়, সেখানে উপস্থিত ছিলেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিয়ন। তিনি বলেন, ‘‘প্রিয় বালমোরাল ছেড়ে রানির এই শেষযাত্রার মুহূর্তটি খুবই বেদনাদায়ক।’’

এডিনবরার পাঁচশো বছরের পুরনো হলিরুডহাউস প্রাসাদে আজ রাতটা থাকবে রানির কফিন। আগামী কাল দুপুরে রানির শবযাত্রা যাবে সেন্ট জাইলস ক্যাথিড্রালে। পায়ে হেঁটে ওই যাত্রায় অংশ নেওয়ার কথা রাজা তৃতীয় চার্লসের। একটি ধর্মীয় অনুষ্ঠানের পরে এডিনবরার সাধারণ মানুষ রানিকে শেষবারের মতো দেখতে যেতে পারবেন। কাল রাতটা সেখানেই রাখা থাকবে রানির কফিন। ২৪ ঘণ্টা রানির কফিন পাহারায় থাকবেন রাজরক্ষীরা। মঙ্গলবার দুপুরে এডিনবরার বিমানবন্দর থেকে শেষবারের জন্য লন্ডনে উড়ে যাবে রানির বিমান। বাকিংহাম প্রাসাদ পর্যন্ত সেই যাত্রায় রানির সঙ্গে থাকবেন তাঁর মেয়ে-জামাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Queen Elizabeth II Balmoral Castle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE