Advertisement
০৫ মে ২০২৪
Anti Hijab protest

ইরানি বাহিনীকে ‘সন্ত্রাসবাদী’ ঘোষণা করতে চলেছে ব্রিটেন

সোমবার এক মানবাধিকার সংগঠনের তরফে জানানো হয়, আন্দোলনে অংশগ্রহণ করার অপরাধে সম্প্রতি বছর তেইশের দুই যুবকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

 ইরান সীমানার অন্দরে মহিলাদের সব সময়ে হিজাব পরতে হবে। গাড়ির মধ্যে থাকলেও এই নিয়মের হেরফের করা চলবে না।

ইরান সীমানার অন্দরে মহিলাদের সব সময়ে হিজাব পরতে হবে। গাড়ির মধ্যে থাকলেও এই নিয়মের হেরফের করা চলবে না। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০৮:১০
Share: Save:

হিজাব বিতর্ক নিয়ে উত্তাল ইরানে ‘মুখ খোলার’ অপরাধে প্রায় রোজই প্রশাসনের হাতে গ্রেফতার হচ্ছেন বহু মানুষ। সম্প্রতি এই তালিকায় ব্রিটেনের সঙ্গে যোগ থাকা সাত জনের নাম উঠেছে। যার বড়সড় খেসারত দিতে চলেছে ইরান প্রশাসন। ব্রিটেন প্রশাসন সূত্রের খবর, দেশের নিরাপত্তা বাহিনী ‘রেভোলিউশনারি গার্ড’কে এ বার সন্ত্রাসবাদী দল হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে তারা। খুব তাড়াতাড়ি এই ঘোষণা করা হবে বলেই খবর।

যদিও এই খবর ছড়িয়ে পড়ার পরেও কোনও পরিবর্তন লক্ষ্য করা যায়নি ইরান প্রশাসনের অন্দরে। নির্বিচারে চলছে প্রতিবাদীদের ধরপাকড়। মৃত্যুদণ্ডও। সোমবার এক মানবাধিকার সংগঠনের তরফে জানানো হয়, আন্দোলনে অংশগ্রহণ করার অপরাধে সম্প্রতি বছর তেইশের দুই যুবকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তা ছাড়া ট্রাফিক পুলিশের কিয়স্কে আগুন লাগানোর দায়ে সম্প্রতি ১৮ বছরের এক যুবককেও মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এই উত্তাল পরিস্থিতির মাঝেই হিজাব নিয়ে ফের নতুন নির্দেশিকা জারি করা হয়েছে প্রশাসনের তরফে। বলা হয়েছে, ইরান সীমানার অন্দরে মহিলাদের সব সময়ে হিজাব পরতে হবে। গাড়ির মধ্যে থাকলেও এই নিয়মের হেরফের করা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anti Hijab protest Iran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE