Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Covid 19: ব্রিটেনে বাড়ছে কোভিড সঙ্কট, সাত মাসে দৈনিক মৃত্যু সর্বোচ্চ

সংবাদ সংস্থা
লন্ডন ১৯ অক্টোবর ২০২১ ২৩:০৩


ফাইল ছবি

ব্রিটেনে ফের বাড়ছে করোনা সংক্রমণ। দৈনিক করোনায় মৃতের সংখ্যা পৌঁছে গিয়েছে ২২৩-এ। সাত মাস আগে মার্চের ৯ তারিখে মৃতের সংখ্যা ছিল ২৩১। শেষ মঙ্গলবার মৃতের সংখ্যা ছিল ১৮১। এক সপ্তাহের মধ্যে তা বেড়েছে ২৩.২ শতাংশ। আক্রান্তের সংখ্যাও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। শেষ এক সপ্তাহে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ৪৩ হাজার ৭৩৮-এ। আগের সপ্তাহ থেকে যে সংখ্যাটা বেড়েছে প্রায় ১৩.৫ শতাংশ। গত শুক্রবার সারা দেশে ৯২১ জন করোনা আক্রান্তকে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যেতে হয়েছে, যে সংখ্যাও আগের সপ্তাহের তুলনায় ২০ শতাংশ বেশি।

চিকিৎসকরা জানিয়েছেন, এওয়াই ৪.২ নামে বিশেষ করোনার বিশেষ প্রজাতি শেষ পক্ষকাল জুড়ে সংক্রমণের হার বাড়িয়েছে প্রায় ১০ শতাংশ। অক্টোবর মাসের ৯ তারিখ পর্যন্ত সংক্রমণের পরিমাণ বিচার করে এই পরিসংখ্যান দেওয়া হয়েছে। বেড়ে গিয়ে করোনা পরীক্ষাও। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত হিসাব করলে, পরীক্ষার হার বেড়েছে চার শতাংশের বেশি।

Advertisement

ইতিমধ্যে ব্রিটিশ প্রশাসনের পক্ষ থেকে করোনা তৃতীয় করোনা টিকা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। প্রশাসনিক মহল থেকে ৫০ বছরের বেশি, স্বাস্থ্যকর্মী ও প্রথমসারির করোনা যোদ্ধাদের করোনা টিকা দেওয়ার প্রকল্প চলছে। পাশাপাশি, মাথায় রাখা হয়েছে ফের বাড়ি থেকে কাজ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রসঙ্গও। তবে অনেকেই বলছেন, তৃতীয় টিকা দেওয়ার গতি খুবই কম। এখনও প্রায় ৫ কোটি টিকা পাওয়ায় যোগ্য নাগরিক তৃতীয় টিকা পাননি। যার ফলে তৈরি হচ্ছে সমস্যা। ইংল্যান্ডের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ স্বীকার করে নিয়েছেন, স্বাস্থ্য মন্ত্রকের উপর প্রবল চাপ রয়েছে, সেই চাপ সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement