Advertisement
০১ মে ২০২৪
Court

‘লাঞ্চ ব্রেক’ নেওয়ায় চাকরি খুইয়েছিলেন! আদালতের রায়ে ১১ লক্ষ টাকা পেলেন মহিলাকর্মী

ওই অফিসের যুক্তি ছিল, প্রচণ্ড চাপের সময় কর্মী খাবার খেতে বাইরে গিয়েছিলেন। তাতে কাজ ব্যাহত হয়েছে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর দাবি করেন, ওই মহিলাকর্মী কাজে মনোযোগী ছিলেন না।

আদালত জানায় ওই মহিলাকর্মীকে বরখাস্তের সিদ্ধান্ত ছিল অনৈতিক।

আদালত জানায় ওই মহিলাকর্মীকে বরখাস্তের সিদ্ধান্ত ছিল অনৈতিক। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৭:৪৬
Share: Save:

অফিসে ‘লাঞ্চ ব্রেক’ নেওয়ায় বরখাস্ত হয়েছিলেন এক মহিলাকর্মী। এই পদক্ষেপে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। ৪ বছর পর আদালত রায় দিল, বরখাস্ত করার জন্য ১০ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ১১ লক্ষ টাকা) ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট সংস্থাকে। ইংল্যান্ডের পশ্চিম মিডল্যান্ডসে্র ঘটনা।

ট্রেসি শিয়ারউড নামে এক মহিলা ‘লিন এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’ নামে একটি ব্রিটিশ সংস্থায় কাজ করতেন। সেটা ২০১৮ সাল। এক বার দুই সহকর্মীকে নিয়ে তিনি লাঞ্চে গিয়েছিলেন। তাতেই বিরক্ত হন অফিসের বস। তাঁকে বরখাস্ত করা হয়।

অফিসের এই আচরণকে ‘অদ্ভুত’ বলে আদালতের দ্বারস্থ হন ট্রেসি। অন্য দিকে, তাঁর অফিসের যুক্তি ছিল প্রচণ্ড চাপের সময় ওই কর্মী খাবার খেতে বাইরে গিয়েছিলেন। তাতে কাজ ব্যাহত হয়েছে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ম্যাক্সিন জোনসে্র দাবি, ওই মহিলাকর্মী কাজে মনোযোগী ছিলেন না। তাঁর এই লাঞ্চে যাওয়ার ঘটনা প্রমাণ করেছে যে, তিনি অফিসের প্রতি দায়িত্ব পালন করেননি। সংস্থার তরফে ট্রেসিকে বরখাস্ত করার সময় সংস্থা কারণ হিসেবে উল্লেখ করে কোম্পানির সঙ্গে ‘অসদাচারণ’ করেছেন তিনি। তা ছাড়াও অফিসের কাজে অবহেলার অভিযোগ করা হয়।

অবশেষে ৪ বছর পর আদালত রায়ে বলেছে, ওই কর্মীকে এ ভাবে বরখাস্ত করা অনৈতিক। এতে তাঁর পেশাগত জীবনে খারাপ প্রভাব পড়েছে। আদালতের নির্দেশ, আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে ওই মহিলার হাতে আর্থিক ক্ষতিপূরণ পৌঁছে দিতে হবে। রায়ের আগে সংশ্লিষ্ট সংস্থার সমালোচনাও করতে শোনা যায় তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Court Job Dismissal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE