Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Julian Assange

Julian Assange: আমেরিকা কি পারবে অ্যাসাঞ্জকে ফেরাতে

ব্রিটেনের নিম্ন আদালতে অ্যাসাঞ্জকে প্রত্যর্পণের আর্জি  জানিয়েছিল আমেরিকা। নিম্ন আদালত তা খারিজ করে দেয়।

জুলিয়ান অ্যাসাঞ্জ। ফাইল চিত্র।

জুলিয়ান অ্যাসাঞ্জ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ০৬:৪৯
Share: Save:

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলায় দু’দিন ধরে শুনানির পরে বৃহস্পতিবার রায়দান স্থগিত রাখল ব্রিটেনের হাই কোর্ট। আদালত জানিয়েছে, পরবর্তী শুনানির দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে।

ব্রিটেনের নিম্ন আদালতে অ্যাসাঞ্জকে প্রত্যর্পণের আর্জি জানিয়েছিল আমেরিকা। নিম্ন আদালত তা খারিজ করে দেওয়ায় সেই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আবেদন জানায় ওয়াশিংটন। বৃহস্পতিবার সেই সংক্রান্ত মামলার শুনানিতে হাই কোর্টের বিচারক আয়ান বারনেট ওয়াশিংটনের প্রতিনিধিদের বলেন, ‘‘আমাদের আরও ভাবনা-চিন্তার রশদ জুগিয়েছেন আপনারাই। চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে আরও কিছুটা সময় লাগবে আমাদের।’’

২০১০ সালে আফগানিস্তান ও ইরানে আমেরিকার সেনা অভিযান সংক্রান্ত অন্তত ৫ লক্ষ গোপন নথি ফাঁস করেন অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ-সহ ১৮টি মামলা করেছে আমেরিকা। সেই মামলায় সর্বোচ্চ ১৭৫ বছর কারাদণ্ড হতে পারে তাঁর। যদিও অ্যাসাঞ্জের আইনজীবীদের দাবি, শাস্তির পরিমাণ এ ভাবে এখনই বলা সম্ভব নয়। তার থেকে কম সাজাও হতে পারে।

ইতিমধ্যে অ্যাসাঞ্জ আশ্রয় নিয়েছিলেন লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে। তাঁকে আমেরিকায় ফেরাতে আইনি প্রক্রিয়া শুরু করে তারা। অন্য দিকে যৌন নির্যাতনের অভিযোগে তাঁর বিরুদ্ধে প্রত্যর্পণের মামলা করেছিল সুইডেনও। বারবার আদালতের তলব সত্ত্বেও হাজির না হওয়ায় অ্যাসাঞ্জকে ২০১৯ সালে গ্রেফতার করে ব্রিটেন পুলিশ। বর্তমানে লন্ডনের বেলমার্শ জেলে রয়েছেন অ্যাসাঞ্জ।

আমেরিকায় প্রত্যর্পণের মামলায় অ্যাসাঞ্জের আইনজীবীরা আদালতে আশঙ্কা প্রকাশ করেছিলেন, আমেরিকায় নিয়ে গিয়ে বিচ্ছিন্ন ভাবে জেলবন্দি করে রাখলে অ্যসাঞ্জের আত্মহননের ঝুঁকি রয়েছে। পাশাপাশি তাঁর মানসিক স্বাস্ব্যের অবনতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Julian Assange usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE