Advertisement
০১ মে ২০২৪
Russia-Ukraine War

পূর্ব-ইউক্রেনে গাড়িবোমা বিস্ফোরণে হত রুশপন্থী নেতা, নেপথ্যে জ়েলেনস্কি অনুগত ঘাতক বাহিনী?

রুশপন্থী মিলিশিয়া গোষ্ঠীর এই নেতা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ‘কট্টর বিরোধী’ হিসাবে পরিচিত ছিলেন। রাশিয়ার সেনা অভিয়ানে সক্রিয় ভাবে সহায়তাও করছিলেন তিনি।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কিভ শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৯:২৯
Share: Save:

যুদ্ধের পাশাপাশি এ বার ইউক্রেনে শুরু হল চোরাগোপ্তা হানাদারি। পূর্ব ইউক্রনের লুহানস্ক অঞ্চলে বুধবার গাড়িবোমা বিস্ফোরণে নিহত হয়েছেন ইউক্রেনীয় রাজনীতিক মিখাইল ফিলিপোনেঙ্কো। রুশপন্থী মিলিশিয়া গোষ্ঠীর এই নেতা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ‘কট্টর বিরোধী’ হিসাবে পরিচিত ছিলেন। পূর্ব-ইউক্রনের রুশ অধিকৃত অঞ্চলের আইনসভা এবং প্রশাসনের সহকারী প্রধান পদে ছিলেন তিনি।

শীতের মরসুম শুরু আগে পূর্ব-ইউক্রেনের ডনবাস (ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়)-কে রুশ দখলমুক্ত করতে নতুন উদ্যমে অভিযান শুরু করেছে ইউক্রেন ফৌজ। গত এক সপ্তাহ ধরেই কয়েকটি এলাকায় নতুন করে দু’তরফের লড়াই শুরু হয়েছে। সামরিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা, সেই অভিযানের অঙ্গ হিসেবেই রুশ অধিকৃত অঞ্চলে গোপন হানাদারি শুরু করেছে কিভ-বাহিনী। আর তারই বলি হয়েছেন ফিলিপোনেঙ্কো। ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর একটি সূত্রেও এ কথা জানানো হয়েছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা অভিযানের ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তার আগে রুশ সীমান্ত লাগোয়া পূর্ব-ইউক্রেনের ডনবাস অঞ্চলকে ‘স্বাধীন রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। গত বছর সেপ্টেম্বরে গণভোটের আয়োজন করিয়ে আনুষ্ঠানিক ভাবে ডনেৎস্ক এবং লুহানস্ককে রুশ নিয়ন্ত্রিত ‘স্বশাসিত অঞ্চল’ বলে ঘোষণা করা হয়েছিল। ওই দুই অঞ্চলের জনগোষ্ঠীর বড় অংশ রুশ। মস্কো-পন্থী বিচ্ছিন্নতাবাদী মিলিশিয়া গোষ্ঠীগুলিও কয়েক বছর ধরে সেখানে সক্রিয়। কিন্তু ২১ মাসের যুদ্ধেও সেখানে নিরঙ্কুশ আধিপত্য প্রতিষ্ঠা করতে পারেনি রুশ ফৌজ। বরং চলতি বছরের গোড়ায় বেশ কিছু অঞ্চল রুশ সেনা এবং তাদের সহযোগী ওয়াগনার যোদ্ধাদের দখলমুক্ত করে জ়েলেনস্কির অনুগত বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE