Advertisement
১১ মে ২০২৪
China

Viral: ২৮ ঘণ্টায় ১০ তলা বাড়ি! অসম্ভবকে সম্ভব করে দেখাল চিন

চিনের চাঙসা শহরে এই বাড়িটি তৈরি করা হয়েছে।

এই সেই বাড়ি। ছবি সৌজন্য ইউটিউব।

এই সেই বাড়ি। ছবি সৌজন্য ইউটিউব।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ১৪:১৬
Share: Save:

আমরা ছোটবেলায় অনেকেই ঐকিক সময়ের অঙ্ক কষেছি। যেমন, একতলা একটা বাড়ি বানাতে যদি ২০ দিন সময় লাগে, তা হলে ১০ তলা বাড়ি বানাতে কত সময় লাগবে? নিশ্চয়ই আরও বেশি সময় লাগবে! কিন্তু গণিতের সেই হিসেবকে ‘উল্টে’ দিয়ে মাত্র এক দিনেই ১০ তলা বাড়ি বানিয়ে ফেলল চিন!

হ্যাঁ, ঠিকই শুনছেন। চিনের চাঙসা শহরে ২৮ ঘণ্টা ৪৫ মিনিটের মধ্যে ১০ তলা বাড়ি তৈরি করেছে ব্রড গ্রুপ নামে একটি সংস্থা। এত অল্প সময়ে তা-ও আবার গগনচুম্বি বাড়ি! কী করে সম্ভব হল?

সংস্থাটি জানিয়েছে, আগে থেকেই পরিকল্পনামাফিক পুরো কাঠামো তৈরি করা হয়েছিল বাড়িটির। সেগুলো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাড়িটি তৈরি করা হয়েছে। কাঠামো আগে থেকেই তৈরি থাকাতে সময়ও বেঁচেছে। ফলে এক দিনের মধ্যেই পুরো বাড়িটি দাঁড় করিয়ে দেওয়া সম্ভব হয়েছে বলে সংস্থার এক আধিকারিক জানিয়েছেন।

তবে সংস্থাটি অভয়ও দিয়েছে, এত অল্প সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত। এবং ভূমিকম্পন প্রতিরোধী। তা ছাড়া বাড়ির প্রতিটি অংশ খুলে অন্যত্র সরিয়েও নিয়ে যাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Building
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE